জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জনস্বাস্থ্যের সুরক্ষায় সরকারী বেসরকারী উদ্যোগে সমন্বয় বৃদ্ধির আহবান

Slider ফুলজান বিবির বাংলা


মোঃ সামদানি হোসেন বাপ্পী ময়মনসিংহ। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, একটি দেশের জন্য জনস্বাস্থ্য সুরক্ষা এবং জনসংখ্যার নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূণ। এবং তা নিশ্চিত করতে স্বাধীনতার পর থেকে আমাদের প্রচেষ্টা অব্যহত রয়েছে। অনেকাংশে আমরা সফলও হয়েছি। তবে দেশের উন্নয়নে দ্রুত নগরায়নে এ কার্যক্রমে নতুন চ্যালেঞ্জ তৈরি হয়েছে। সরকারী বেসরকারী উদ্যোগে সমন্বয় এবং জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে এ চ্যালেঞ্জকে মোকাবেলা করতে হবে।

আজ সোমবার বেলা ১২ টায় শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে বেসরকারী প্রতিষ্ঠান পাথফাইন্ডার এর আয়োজনে পরিবার পরিকল্পনা সেবা প্রদানে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন মেয়র।

তিনি আরও বলেন, দেশে পুরুষ নারীর কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। এতে দিনের বেলায় অফিস সময়ে অনেকে নারী বা পুরুষ নিজ বাসস্থানে থাকেন না। প্রান্তিক জনগোষ্ঠীর এসব নারী পুরুষকে সচেতন করতে এবং পরিবার পরিকল্পনা সহ অন্যান্য তথ্য পৌঁছে দিতে কর্মকৌশলের পরিবর্তন করতে হবে। প্রয়োজনে অফিস সময়ের বাইরে যখন তারা বাসস্থানে থাকে তখন তাদের কাছে সচেতনতার বার্তা নিয়ে যেতে হবে।

মেয়র আরও বলেন, অধিক জনসংখ্য বাল্য বিবাহ, নারী নির্যাতন, যানজট সহ বিভিন্ন সমস্যাকে বৃদ্ধি করে এবং সামগ্রিক উন্নয়নকে বাধাগ্রস্ত করে। তাই সুস্থভাবে বেঁচে থাকার জন্য এবং পরবর্তী প্রজন্মকে নিরাপদ রাখতে জনসংখ্যাকে নিয়ন্ত্রণে রাখতে হবে।

ময়মনসিংহ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বিভাগীয় পরিচালক মোহাম্মদ আব্দুল আওয়াল এর সভাপতিত্বে মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, ময়মনসিংহের সিভিল সার্জন মোঃ নজরুল ইসলাম, ময়মনসিংহ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক মোঃ মাহফুজুল করিম, মসিক সচিব মোঃ আরিফুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এইচ কে দেবনাথ, পাথফাইন্ডারের রিজিওনাল প্রোগ্রাম ম্যানেজার এটিএম রফিকুল ইসলাম সহ পরিবার পরিকল্পনা সেবা সংক্রান্ত বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এ সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *