গরমে ট্রেন চালানোয় সতর্কতার নির্দেশ

Slider সারাদেশ

তীব্র গরমে রেললাইন বাঁকা হয়ে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। তাই সতর্কতার সঙ্গে ট্রেন চালাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। কেননা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা হলে ট্রেন চালানো বিপজ্জনক। সে কারণে দুপুর ১২টা থেকে বিকাল চারটা পর্যন্ত ট্রেন চালাতে সতর্ক করা হয়েছে।

রেল সূত্র জানায়, উচ্চতাপে ইস্পাতের তৈরি রেললাইন সম্প্রসারিত হয়। নির্ধারিত মাত্রার চেয়ে বেশি সম্প্রসারিত হলে জোড়ার স্থানগুলোতে রেললাইন বেঁকে যেতে পারে। ট্রেন চলাচলের সময় চাকার সঙ্গে রেলাইনের ঘর্ষণেও তাপ উৎপন্ন হয়। ফলে অতি তাপে লাইন বেঁকে ট্রেন দুর্ঘটনা ঘটতে পারে। কোথাও বাঁক তৈরি হয়েছে কিনা, তা দেখতে রেললাইন পরিদর্শন ও নজরদারি বাড়ানো হয়েছে। যেসব এলাকায় লাইন দুর্বল, সতর্কতার সঙ্গে ট্রেন চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। গতি কমিয়ে কত হবে তা লাইন ও ট্রেনের অবস্থার ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন চালক।

প্রসঙ্গত, সপ্তাহখানেক ধরেই দেশের অধিকাংশ এলাকায় তাপপ্রবাহ বইছে। গতকাল চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। খুলনা বিভাগের অধিকাংশ স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। ঢাকা, রাজশাহীর তাপমাত্রাও ৪০ ডিগ্রি ছাড়িয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *