ভর্তিযুদ্ধে জয়ী হতে হলে…

Slider শিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একজন শিক্ষার্থীর জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এই স্বপ্ন একজন শিক্ষার্থী স্কুলজীবন থেকে লালন করে। কারণ বিশ্ববিদ্যালয় হলো শিক্ষাজীবনের অন্তিম ও গুরুত্বপূর্ণ অধ্যায়। শিক্ষাজীবনের শেষ ভালো করতে হলে অবশ্যই ভালো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। তবে বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়ে কাজ করলে অল্প কিছুদিনের মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধে সাফল্য অর্জন করা সম্ভব। সেসব পরিকল্পনা তুলে ধরেছেন শাহিন আলম শাওন

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার গুরুত্ব

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্নটি সম্পূর্ণ নির্ভর করে পরীক্ষার ওপর। কারণ পরীক্ষার প্রস্তুতি ভালো হলে যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে সাফল্য অর্জন করা সম্ভব। এর জন্য বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাটিকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। কেননা কলেজ পাস করার পর পরই সব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করে দিতে হবে। আর তারিখ সম্পর্কেও অবহিত থাকতে হবে।

মূল বইয়ের গুরুত্ব
মূল বই পড়ার কোনো বিকল্প নেই। বিশেষ করে যারা বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থী তাদের মূল বই অবশ্যই ভালোভাবে পড়তে হবে। এ ছাড়া বাংলা, ইংরেজি ও গণিতের জন্য নবম-দশম থেকে শুরু করে বোর্ড বইয়ের গুরুত্ব দিতে হবে। তাই সবার আগে মূল বই। এ ছাড়া শুধু একবার পড়লেই হবে না। বারবার পড়াগুলো রিভিশন দিতে হবে যা একদম ঠোঁটস্থ হয়ে যায়।

নিজের লক্ষ্যে পৌঁছানো

নিজের লক্ষ্যের গন্তব্যে পৌঁছনোর জন্য সুন্দর একটি পরিকল্পনা করা প্রয়োজন। গন্তব্যের জার্নিটা কেমন হবে তা তুমি জানো না। তাই আগে থেকেই সম্ভাব্য সমস্যা বা বাধার কথা ভেবে তুমি যদি একটা পরিকল্পনা করে ফেলো তবে কিন্তু তোমারই লাভ। ঘরের টেবিলে বসে পড়া থেকে শুরু করে একদম বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা, সমন্বিত ভর্তি পরীক্ষা প্রস্তুতি পর্যন্ত তোমার কর্মকাণ্ড কেমন হবে বা কেমন হওয়া উচিত তার ওপর করে।

প্রতিদিন নিজেই নিজের পরীক্ষা নিন

আপনি কোন বিষয়ে ভালো আর কোন বিষয়ে দুর্বল, তা খুঁজে বের করুন সবার আগে। এর পর কীভাবে পড়লে পড়া বুঝতে সুবিধা হবে এই বিষয়ে টিপস জেনে নেওয়া যেতে পারে। কোচিং বা মডেল টেস্টের পাশাপাশি নিজের পড়াশোনায়ও সময় দিতে হবে। প্রতিদিন নিজেই নিজের পরীক্ষা নিন।

এবার হতে হবে সিরিয়াস

এবার সময় এসেছে সিরিয়াস হবার। আর তোমার উচিত এখন থেকেই পড়াশনোয় সিরিয়াস হওয়া। বেশীরভাগ ক্ষেত্রে খেয়াল করলেই দেখবে, শুধুমাত্র ফেসবুক কিংবা ইউটিউবে ঢুঁ মেরে ঘন্টার পর ঘন্টা মূল্যবান সময় নষ্ট করছো। অথবা যখন পড়ার দরকার ছিলো তখন বন্ধু কিংবা অন্য কারো সাথে অপ্রয়োজনীয় আড্ডা বা চ্যাটিং এর মাধ্যমে সময় কাটাচ্ছো। এটাকে আসলে সময় কাটানো বলা যাবেনা, কারণ দেখো, এই সময়গুলোতে যদি ফেসবুকে বা ইউটিউবে ঢুঁ না মারতে কিংবা বন্ধুদের সাথে অপ্রয়োজনীইয় আড্ডা মেরেসময় নষ্ট না করতে, তবে কিন্তু এটুকু সময় বেশ ভালোভাবে পড়াশোনায় কাজে লাগানো যেত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *