বিশ্ববাজারে সোনার দামে বড় উত্থান

Slider অর্থ ও বাণিজ্য


বিশ্বজুড়ে ব্যাংকসংকট ও অর্থনৈতিক অনিশ্চয়তায় থেমে থেমে বাড়ছে সোনার দাম। গতকাল বুধবার আন্তর্জাতিক বাজারে আবার বেড়েছে মূল্যবান এই ধাতুর দাম। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকস জানায়, গতকাল সোনার দাম বেড়ে প্রতি আউন্স হয় দুই হাজার ৩০ ডলার, যা এক বছরের মধ্যে সর্বোচ্চ দাম। গত দুই দিনে মূল্যবান এই ধাতুর দাম বেড়েছে ৩৫ ডলার, এক সপ্তাহে বাড়ল ৩.৪০ শতাংশ এবং এক মাসে বাড়ল ৯.৯৬ শতাংশ। ফলে দেশের বাজারেও আবার বাড়তে পারে সোনার দাম।

ট্রেডিং ইকোনমিকস জানায়, সম্প্রতি যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান নিয়ে যে পরিসংখ্যান প্রকাশ হয়েছে তাতে আসন্ন মন্দার আভাস পাওয়া যায়। চাকরির বাজারে কর্মীর চাহিদা এক কোটির নিচে নেমেছে, যা ২০২১ সালের ফেব্রুয়ারির পর প্রথম ঘটল। এতে আশা করা হচ্ছে, দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সুদের হার আর বাড়াবে না। এ ছাড়া গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের কারখানার অর্ডারও কমেছে, যা অর্থনীতি ক্রমেই দুর্বল হওয়ার ইঙ্গিত দিচ্ছে।

অন্যদিকে সাম্প্রতিক ব্যাংকসংকটেও বাজারে অনিশ্চয়তা বিরাজ করছে। এ অবস্থায় বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগে ঝোঁকায় সোনার দাম ঊর্ধ্বমুখী। ভারতের কামা জুয়েলারির এমডি কলিন শাহ বলেন, ‘সোনার মূল্যবৃদ্ধির প্রাথমিক কারণ হচ্ছে ডলারের সূচক নিম্নমুখী থাকা। ডলারের দাম দুই মাসে সর্বনিম্ন হয়েছে। এতে গুঞ্জন ছড়াচ্ছে যে ফেড সুদের হার শুধু আগের অবস্থায়ই রাখবে না, উপরন্তু ২০২৩ সালের শেষ নাগাদ আবার কমাতে পারে। ফলে নিরাপদ ও অনিশ্চয়তার ঢাল হিসেবে আকর্ষণ বাড়ছে সোনার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *