শেষ বিকেলে সাকিব-তাইজুলের রাঙানি, ধ্বংসস্তূপ আইরিশ ইনিংস

Slider খেলা


একমাত্র টেস্টে প্রথম ইনিংসে আয়াল্যান্ডের দেয়া ২১৪ রানের জবাবে ৩৬৯ রান তুলেছে বাংলাদেশ। ১৫৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে যেন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে আইরিশ ব্যাটিং লাইন আপ। সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের ঘূর্ণি বুঝতে না পেরে এক পর্যায়ে ১৩ রানেই হারিয়ে বসে ৪ উইকেট। শেষ পর্যন্ত ওই উইকেটেই ২৭ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে সফরকারীরা।

আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৪ উইকেট সমানভাবে ভাগ করে নেন সাকিব ও তাইজুল। ইনিংস হার এড়াতে আয়ারল্যান্ডকে করতে হবে আরও ১২৮ রান। আর জয় পেতে বাংলাদেশের দরকার ৬ উইকেট।
এর আগে প্রথম ইনিংসে ২১৪ রান করে আইরিশরা। দলের পক্ষে একমাত্র হাফ সেঞ্চুরি আসে হ্যারি টেক্টরের ব্যাট থেকে। বাংলাদেশের হয়ে ৫ উইকেট নেন তাইজুল ইসলাম।

আর প্রথম দিনের শেষ বিকেলে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত শূন্য ও তামিম ইকবাল ২১ রানে বিদায় নেন। দ্বিতীয় দিনের শুরুতেই তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। মার্ক অ্যাডায়ারের বলে ব্যক্তিগত ১৭ রানে বোল্ড হন মুমিনুল হক। দলীয় অর্ধশতকের আগে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে চাপ কাটিয়ে সাকিব-মুশফিক জুটিতে স্বস্তি ফিরে দাপট দেখায় বাংলাদেশ। কিন্তু ব্যক্তিগত ৮৭ রানে ফিরে যান সাকিব আল হাসান। অ্যান্ডি ম্যাকব্রিনের বলে উইকেটরক্ষক লোরকান টাকারের কাছে ক্যাচ দেন তিনি। ৯৪ বলে ১৪টি চারে এই ইনিংস খেলে বিদায় নিয়েছেন। সাকিবের বিদায়ে চতুর্থ উইকেটে ভাঙে ১৫৯ রানের (১৮৮ বল) জুটি।

এরপর লিটন দাসকে নিয়ে মুশফিক গড়েন ৮৭ রানের জুটি। ২৮৬ রানের মাথায় ব্যক্তিগত ৪৩ রান করে বিদায় নেন লিটন। এরইমধ্যে সেঞ্চুরি করে ফেলেন মুশফিক । মুশফিকের সঙ্গে মেহেদী হাসান মিরাজের জুটিও জমে উঠেছিল। ৩৩১ রানের মাথায় পতন ঘটে মুশফিকের (১২৬)। বাকি ৪ উইকেটও দ্রুতই যায় বাংলাদেশের। যদিও অর্ধশতক (৫৫) করেই ফেরেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশ শেষ ৫ উইকেট হারায় ৩৮ রানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *