তীব্র ধোঁয়ায় ছেয়ে গেছে আকাশ, এখনো জ্বলছে বঙ্গবাজার

জাতীয় ফুলজান বিবির বাংলা

সাড়ে পাঁচ ঘণ্টা অতিবাহিত হলেও রাজধানীর বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট আপ্রাণ চেষ্টা করলেও আগুন নেভাতে পারছে না। ইতোমধ্যে বঙ্গবাজারের ভয়াবহ আগুন আশপাশের কয়েকটি মার্কেটেও ছড়িয়ে পড়েছে। আগুনের লেলিহান শিখা অনেক দূর থেকে দেখা যাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, তীব্র ধোঁয়ার কুণ্ডলীতে ছেয়ে গেছে বঙ্গবাজারের আকাশ। প্রচণ্ড তাপে ঘটনাস্থলের আশপাশে থাকা কষ্টকর হয়ে যাচ্ছে। ফায়ার সার্ভিসের কর্মীরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে আগুন নিয়ন্ত্রণে আনার। তবে কোনোভাবেই আগুনের তীব্রতা কমছে না।

দেখা গেছে, ফায়ার সার্ভিসের ইউনিটগুলো ঘটনাস্থলের চারদিকে থেকে পানি ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা করছে। পানির সংকট দেখা দেওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল থেকেও পানি আনতে দেখা গেছে। আর বিমানবাহিনীর হেলিকপ্টারটি রাজধানীর হাতিরঝিল লেক থেকে পানি নিচ্ছে।

আগুন নিয়ন্ত্রণ পানি সংকট দেখা দেওয়ায় বেগ পেতে হচ্ছে ফায়ার সার্ভিস কর্মীদের। মার্কেটে ঈদ উপলক্ষে শাড়ি, জিন্সের প্যান্টসহ বিপুল কাপড়ের স্টক থাকায় আগুনের ব্যাপকতা বাড়ছে।

এদিকে আগুনের সবকিছু হারিয়ে নিঃস্ব ব্যবসায়ীরা আহাজারি করছেন। খবর পেয়ে আগে যারা ঘটনাস্থলে আসতে পেরেছেন তারা যে যার মতো করে দোকান থেকে কিছু কিছু জিনিস বের করেছেন। তবে বেশির ভাগ ব্যবসায়ীরাই কোনো মালামাল বের করতে পারেননি বলে জানান।

আগুন আশপাশের কয়েকটি মার্কেটেও ছড়িয়ে পড়ছে।

এর আগে মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দিয়েছে সেনাবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসার, বিজিবি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর (এফএসসিডি), ভলেন্টিয়ার ও র‌্যাব।

তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *