হজযাত্রীদের বিমান ভাড়া কমাতে বিমান মন্ত্রণালয়কে ধর্মমন্ত্রণালয়ের চিঠি

Slider জাতীয়

হজযাত্রীদের বিমান ভাড়া কমাতে বিমান পরিবহন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে ধর্মমন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৬ মার্চ) উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এ চিঠি পাঠানো হয়।

এতে বলা হয়েছে, ২০২৩ সনের হজের হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা নির্ধারণ করে হজ প্যাকেজ ঘোষণার পর হতেই বিষয়টি নিয়ে হজযাত্রী, হজ এজেন্সি এবং পত্র-পত্রিকাসহ বিভিন্ন মহল হতে প্রতিনিয়তই ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে বিরূপ প্রতিক্রিয়া আসছে। বিমান ভাড়া অতিরিক্ত হওয়ায় এ বছর হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করা যাচ্ছে না। এ বিষয়ে উচ্চ আদালতে একটি রিট পিটিশন দায়ের করা হয়েছে। উক্ত রিট পিটিশনের উপর ১৪ ও ১৫ মার্চ ২০২৩ শুনানী অনুষ্ঠিত হয়েছে। উচ্চ আদালত হতেও বিমান ভাড়া কমানোর বিষয়ে মত প্রকাশ করা হয়েছে। বিগত ১৫ মার্চ ২০২৩ তারিখে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অনুষ্ঠিত সভায় বিমানের ব্যবস্থাপনা পরিচালক এর উপস্থিতিতে বিমান ভাড়া কমানোর সুপারিশ করা হয়েছে।

এতে আরও বলা হয়, বাংলাদেশের হজযাত্রীদের সুষ্ঠুভাবে হজ পালনের স্বার্থে বিমানভাড়া যৌক্তিক পর্যায়ে কমানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গত বছরের চেয়ে এবার উভয় প্যাকেজেই বেড়েছে প্রায় দেড় লাখ টাকা।

ধর্ম মন্ত্রণালয়ের হজ পোর্টালের বৃহস্পতিবার সন্ধ্যার তথ্য অনুযায়ী, এক লাখ ১০ হাজার ৩৪৬ জন নিবন্ধিত হয়েছেন। এরমধ্যে সরকারিভাবে ৯ হাজার ৬৮৩ জন এবং বেসরকারিভাবে এক লাখ ৬৬৩ জন নিবন্ধিত হয়েছেন। এখনো কোটা পূরণে বাকি আছে ১৬ হাজার ৮৫২ জন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *