৩৭ অভিবাসী উদ্ধার মায়ানমারে বিজিবি-বিজিপি পতাকা বৈঠক চলছে

Slider চট্টগ্রাম জাতীয়

bgbbgpSM_131615555

ঘুমধুম সীমান্ত থেকে: মায়ানমারের জলসীমা থেকে উদ্ধার হওয়া আরো ৩৭ বাংলাদেশিকে দেশে ফেরত আনার ব্যাপারে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) মধ্যে পতাকা বৈঠক চলছে।

শুক্রবার (১৯ জুন) সকাল ১১টার দিকে মায়ানমারের অভ্যন্তরে ঢেঁকবনিয়া বিজিপি ক্যাম্পে এ পতাকা বৈঠক শুরু হয়। পতাকা বৈঠক শেষে ৩৭ বাংলাদেশিকে দেশে ফেরত আনা হবে।

এর আগে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে চিঠি বিনিময়ের পর উদ্ধার হওয়া অভিবাসীদের বাংলাদেশে ফেরত আনার ব্যাপারে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

কক্সবাজার বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল এমএম আনিসুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠকের পর নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্ত দিয়ে ওইসব বাংলাদেশি অভিবাসীকে ফেরত আনা হবে।

এদিকে, ২১ মে সাগরে ভাসমান অবস্থায় ২০৮ জনকে উদ্ধার করে মায়ানমারের নৌ-বাহিনী। মায়ানমার কর্তৃপক্ষ প্রথম থেকে এদের মধ্যে ২০০ জনকে বাংলাদেশি বলে দাবি করে আসছিল। এর পরিপ্রেক্ষিতে নানাভাবে যাচাই-বাছাই শেষে ৮ জুন ১৫০ জনকে বাংলাদেশি হিসেবে শনাক্ত করে দেশে ফেরত আনা হয়। ওই ১৫০ জনের মধ্যে দু’জন রোহিঙ্গা শনাক্ত করা হয়। পরে উদ্ধার হওয়া অপর ৫৮ জনের মধ্যেও আরো ৩৭ জনকে বাংলাদেশি হিসেবে শনাক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *