পিলখানা ট্রাজেডিতে শহীদদের স্মরণে বিএনপি’র কর্মসূচি ঘোষণা

Slider ফুলজান বিবির বাংলা

পিলখানা ট্রাজেডিতে শহীদদের স্মরণে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। শুক্রবার দলটির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় বনানী সামরিক করবস্থানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপি’র নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মুনাজাত করবেন।

২৬ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় ঢাকা রিপোটার্স ইউনিটিতে আলোচনা সভার আয়োজন করেছে বিএনপি। আলোচনা সভায় বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্ব প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। সভায় বিএনপি নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ওই আলোচনা সভায় যোগ দেয়ার আহ্বান জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, ‘পিলখানা ট্রাজেডি’ ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় তৎকালীন বিডিআরদের একটি গ্রুপ দ্বারা সংগঠিত বিদ্রোহ। বিদ্রোহী বিডিআর সৈন্যরা পিলখানায় বিডিআর সদর দফতর দখল করে বিডিআরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদসহ ৫৭ জন অন্যান্য সেনা কর্মকর্তা ও ১৭ জন বেসামরিককে হত্যা করে। বিদ্রোহের দ্বিতীয় দিনে বিডিআর ক্যাম্প আছে এমন অন্য ১২টি শহরে অশান্তি ছড়িয়ে পড়েছিল। সরকারের সাথে একাধিক আলাপ-আলোচনার পরে বিদ্রোহীরা অস্ত্র সমর্পণ করে এবং আটকদের মুক্তি দেয়। অস্ত্র সমর্পণের মধ্য দিয়ে এ বিদ্রোহের অবসান ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *