মধ্যরাতে ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

Slider সারাবিশ্ব

৬ দশমিক ১ মাত্রার একটি শক্তিশালী ‘অগভীর’ ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইন। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, বুধবার স্থানীয় সময় দিবাগত রাত ২টায় ভূমিকম্পটি অনুভূত হয়। এতে হঠাৎ করে ঘুম থেকে জেগে ওঠেন বেশির ভাগ মানুষ।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মাসবাতে প্রদেশের মূল দ্বীপের মিয়াগা গ্রামের ১১ কিলোমিটার দূরের একটি স্থানে। মাটির অগভীরে যেসব ভূমিকম্পের সৃষ্টি হয় সেগুলো অন্য ভূমিকম্পের তুলনায় অনেক ভয়ানক হয়। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণও সবচেয়ে বেশি হয়।

ফিলিপাইনে মাঝরাতে ভূমিকম্প আঘাত হানায় তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। এ ছাড়া ভূমিকম্পের পর সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

মাসবাতে প্রদেশের পুলিশ প্রধান রলি আলাবানা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ‘এটি শক্তিশালী ভূমিকম্প ছিল। যখন কম্পন শুরু হয় আমি তখন ঘুমিয়ে ছিলাম। এরপর আমি জেগে উঠি।’

এদিকে বড় ভূমিকম্পের পর আফটারশকের আতঙ্কে আছেন সাধারণ মানুষ। অনেকে এখন নিজ বাড়িতে ফিরে যেতে ভয় পাচ্ছেন। মাসবেত প্রদেশে বৃহস্পতিবার সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। কারণ এখনো প্রদেশটি ছোট ছোট ভূমিকম্পে বারবার কেঁপে উঠছে।

২০২২ সালের অক্টোবর মাসে ফিলিপাইনে সর্বশেষ ভূমিকম্প আঘাত হানে। সে সময় ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল দেশটি। ওই বছরেই জুলাইয়ে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসে ১১ জন প্রাণ হারান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *