বগুড়ার শেরপুরে গ্রাম-বাংলার ঐতিহ্য ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

Slider গ্রাম বাংলা


মাসুদ রানা সরকার, বগুড়া জেলা প্রতিনিধি: বগুড়ার শেরপুরে গ্রাম-বাংলার ঐতিহ্য ধরে রাখতে তিনদিন ব্যাপি ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। নতুন প্রজন্মের কাছে পরিচিত করার লক্ষ্যে গত ০১ ফেব্রুয়ারী, বুধবার থেকে শুরু হয়ে ০৩ ফেব্রুয়ারি, শুক্রবার, বিকেল পর্যন্ত উপজেলার ভবানীপুর ইউনিয়নের ছোনকা দক্ষিণপাড়া যুব সমাজ এই ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করেন। প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু।

এতে সভাপতিত্ব করেন অত্র ভবানীপুর ইউনিয়নের আওয়ামীলীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান এসএম আবুল কালাম আজাদ। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি এড. গোলাম ফারুক, সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ, উপজেলা ভাইস চেয়ারম্যান শাহজামাল সিরাজী, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি স.ম হাফিজুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভবানীপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এসএম শফিকুল ইসলাম শফিক।

এরআগে ঘোরদৌড় খেলা দেখতে আসা নুরুল ইসলাম, এসআরকেমিক্যালের সিনিয়র অফিসার জনাব মোঃ- রাসেদূল হাসান-সহ একাধিক দর্শক বলেন, এই খেলাটি গ্রাম-বাংলার ঐতিহ্য। এটিকে ধরে রাখতে, দীর্ঘদিন পর হলেও ঘোড়দৌড় খেলার কথা শোনে বিনোদনের দেখতে এসেছি। শুধু তারাই নয়, এই অঞ্চলের শত শত নারী-পুরুষ এসেছেন। সাধারণত গ্রামাঞ্চলে তেমন কোনো বিনোদনের ব্যবস্থা না থাকায় এবার ঘোড়দৌড় খেলা দেখতে মানুষের ঢল নেমেছে।

আয়োজক কমিটির সভাপতি সাহেব আলী ও সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া বলেন, কালের বিবর্তনে হারিয়ে যাওয়া গ্রামীণ খেলাগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। আগামীতেও এমন ধারা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন তারা। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *