কিছু নিতে আসিনি, দিতে এসেছি : নিপুণ

বিনোদন ও মিডিয়া


চার বছর পর পর্দায় ফিরে হইচই ফেলে দিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান। তার ‘পাঠান’ সিনেমাটি মুক্তির আগেই সারা ভারতে আলোচনা-সমালোচনা-বিতর্কের শুরু হয়। সেই রেশ খানিকটা ঢালিপাড়ায়ও পড়েছে।

সম্প্রতি বাংলাদেশে ‘পাঠান’ মুক্তিকে কেন্দ্র করে হিন্দি সিনেমা আমদানি নিয়ে সরব হয়ে উঠেছে সিনেমাপাড়া। এ নিয়ে পক্ষ-বিপক্ষে বিভিন্ন বক্তব্য দেওয়া হচ্ছে।

গত শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে হিন্দি সিনেমা আমদানির বিষয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভা হয়েছে। সভা শেষে সাধারণ সম্পাদক নিপুণ আক্তার বলেন, বাংলাদেশে হিন্দি সিনেমা মুক্তি পেলে আমাদের শিল্পীরা ক্ষতির সম্মুখীন হবেন কি না, আমাদের হলগুলো চাঙ্গা হবে কি না- এসব নিয়েই আলোচনা হয়েছে। বাংলাদেশের সব হল মালিক ও প্রদর্শক সমিতি হিন্দি সিনেমা আমদানি করতে চাচ্ছেন। আমরা শিল্পী সমিতির পক্ষ থেকে কিছু শর্ত দিয়ে একটা লিখিত বক্তব্য উপস্থাপন করব, যা এখনই প্রকাশ করতে চাচ্ছি না।

‘বলিউডের সিনেমা মুক্তিতে আপত্তি নেই, তবে লাভের ১০ শতাংশ শিল্পী সমিতির জন্য দিতে হবে’ সম্প্রতি গণমাধ্যমে দেওয়া নিপুণের এই মন্তব্যে অনেকেই আপত্তি তুলেছেন। এ প্রসঙ্গে নিপুণ বলেন, ‘আমি এত বড় প্ল্যাটফর্ম খুলে দিলে আমাদের তো কম্পিটিশন করে ঠিকে থাকতে হবে। এজন্য আমার কিছু টাকা-পয়সা লাগবে। পাশাপাশি ঢাল তলোয়ার লাগবে। তাই আমার এই রকম চাওয়া ছিল। আমার মনে হয়েছে, আমি ঠিক আছি। হল মালিকরাও বলেছেন, আমি যেটা চেয়েছি সেটা যৌক্তিক।’

এদিকে চিত্রনায়ক জায়েদ খান নিপুণের এই ১০ শতাংশ চাওয়াকে চাঁদাবাজি বলে আখ্যা দিয়েছেন। তবে তা মানতে নারাজ নিপুণ। তার ভাষ্যমতে, এই টাকা যদি আমি আমার ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে রাখতাম তাহলে চাঁদাবাজি হত। কিন্তু টাকা তো আসবে শিল্পী সমিতির অ্যাকাউন্টে।

তিনি যোগ করেন, ‘সাধারণ সম্পাদক হিসেবে ইতোমধ্যে আমি পিকনিক ও ইফতার মাহফিলের আয়োজন করেছি। এসব অনুষ্ঠান করা থেকে সবাই প্রমাণ পেয়েছেন, আমি এখানে কিছু নিতে আসিনি, দিতে এসেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *