ভারতে রাষ্ট্রপতি ভবনের নাম বদলে ‘অমৃত উদ্যান’

Slider ফুলজান বিবির বাংলা


ভারতের রাজধানী দিল্লিতে অবস্থিত রাষ্ট্রপতি ভবন ‘মোগল গার্ডেন’-এর নাম পরিবর্তন করে ‘অমৃত উদ্যান’ রেখেছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। খবর পার্স টুডের।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর উপ প্রেসসচিব নবিকা গুপ্ত বলেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করা হচ্ছে। তার সঙ্গে মিলিয়েই দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি ভবনের বাগানকে অমৃত উদ্যান নাম দিয়েছেন।

তবে ‘মোগল গার্ডেন’-এর নাম পরিবর্তন নিয়ে ভারতের বিরোধীরা সমালোচনায় সোচ্চার হয়েছে। সর্বভারতীয় মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন ‘মিম’-এর মুখপাত্র ওয়ারিস পাঠান কেন্দ্রীয় বিজেপি সরকারকে নিশানা করে বলেছেন, ‘মোগল গার্ডেন’ ও টিপু সুলতান গার্ডেনের নাম পরিবর্তন করলে দেশের উন্নয়ন হবে? বেকারত্বের অবসান হবে? পেট্রোল-ডিজেলের দাম কী কমবে?

সরকারকে অভিযুক্ত করে ওয়ারিস পাঠান আরও বলেন, ‘বিজেপি আসল বিষয় থেকে মনোযোগ সরাতে ‘নামকরণের রাজনীতি’ করছে।’

‘মোগল গার্ডেন’-এর নাম পরিবর্তনের বিষয়ে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রশিদ আলভি বলেন, ‘এটা বিজেপি সরকারের অভ্যাস, এরা শহর ও রাস্তার নাম পরিবর্তন করে দেয়। এবার উদ্যানের নামও পরিবর্তন করে দিয়েছে। আমি এর নিন্দা করছি। অন্য কারো তৈরি করা কোনও কিছুর নাম পরিবর্তন করার অধিকার তাদের নেই। এটাকে উন্নয়ন বলা যায় না। সরকার এখন বিবেকহীন মানুষের হাতে চলে এসেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *