শফিউল হক নতুন সেনাপ্রধান

Slider ফুলজান বিবির বাংলা

sofiul_hoque_931267272

 

 

 

ঢাকা: লে. জেনারেল আবু বেলাল মো. শফিউল হককে নতুন সেনা প্রধান নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ৩ বছরের জন্য তিনি সেনা প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল ইকবাল করীম ভুইয়ার স্থলাভিষিক্ত হবেন।

বুধবার (১০ জুন’২৯১৫) প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত  প্রজ্ঞাপন জারি করে।

রাষ্ট্রপতির আদেশক্রমে যুগ্মসচিব আবুবকর সিদ্দিক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনীর বিএ-১৭৩৮ লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মো. শফিউল হককে ২৫ জুন’২০১৫ ইং তারিখ অপরাহ্নে জেনারেল পদে পদোন্নতি প্রদান পূর্বক ২৫ জুন’২০১৮  অপরাহ্ন পর্যন্ত সেনাবহিনী প্রধান পদে নিয়োগ প্রদান করা হলো।

সূত্র মতে, লে. জেনারেল শফিউল হক ২০১৩ সালের ১ জানুয়ারি থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রিন্সিপাল স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন।

লে. জেনারেল শফিউল হক এর আগে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে কমান্ড্যান্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।

তার জন্ম ১৯৫৮ সালে। ১৯৭৮ সালের ১৮ জুন তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে সেনাবাহিনীর আর্মার্ড কোরে কমিশন লাভ করেন।  তার ব্যাচের সেরা অল রাউন্ড ক্যাডেট হিসেবে তিনি ‘সোর্ড অব অনার’ পুরস্কারে ভূষিত হন।

পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজ বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। পরে ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমএ ডিগ্রি নেন দর্শনে। বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *