‘মোদি কর্মী অর্থনীতিবিদ’

Slider অর্থ ও বাণিজ্য

modi_kamal_547227172ঢাকা: নিজেকে মূল্যায়নকারী অর্থনীতিবিদ দাবি করে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কর্মী অর্থনীতিবিদ। জিডিপির প্রবৃদ্ধি কয়েক বছর ধরে ৬ শতাংশের ঘরে থাকায় বাংলাদেশেরপ্রশংসা করেছেন নরেন্দ্র মোদি।

বুধবার (১০ জুন) পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনে কক্ষে মিট দ্য প্রেসে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া মে মাসের ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) সর্বশেষ হালনাগাদ তথ্য উপস্থাপন শেষে এ মন্তব্য করেন মুস্তফা কামাল।

তিনি বলেন, মোদি অবশ্যই একজন ভালো কর্মী অর্থনীতিবিদ। আমাদের অগ্রগতির সব দিককে ভালো বলেছেন। কিন্তু কেউ কেউ আছেন তারা বলছেন আমাদের জিডিপি ৬ ভাগের দুষ্টুচক্রে ঘুরপাক খাচ্ছে। এরা সবাই চিন্তাশীল অর্থনীতিবিদ। এরা অনেকেই পরিকল্পনা মন্ত্রণালয়ে ছিলেন কিন্তু শূন্যহাতে ফিরে গেছেন। কেউ কিছুই করে দেখাতে পারেনি। আমিও অর্থনীতিবিদ তবে আমি মূল্যায়নকারী অর্থনীতিবিদ কারণ আমি অ্যাকাউন্টসের ছাত্র। চিন্তাশীল অর্থনীতিবিদ ও মোদির মধ্যে আমি পার্থক্য খুঁজে বের করবো। এই দুই ধরনের অর্থনীতিবিদের মূল্যায়ন করবো।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন প্রসঙ্গে মন্ত্রী বলেন, এডিপি বাস্তবায়নে আশি খুশি না। বিএনপির আন্দোলনের চার মাসে আমরা ভালো মতো কাজ করতে পারিনি। কিন্তু তখন আমরা কিছু বলিনি বললে সবাই আশাহত হতো। তবে এখন বুঝতে পারছি তাদের চার মাসের আন্দোলনে অর্থনীতিতে অনেক ক্ষতি হয়েছে। তা না হলে আমরা জিডিপির ৭ ভাগ প্রবৃদ্ধি অর্জন করতে পারতাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *