শুরুতে তিন স্টেশনে উঠতে পারবেন যাত্রী

Slider ফুলজান বিবির বাংলা

রাজধানীতে সড়কের উপর দিয়ে মেট্রোরেল চলার যুগ আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে আগামী ২৮ ডিসেম্বর। পরদিন ২৯ ডিসেম্বর থেকে এতে চলাচলের সুযোগ পাবেন যাত্রীরা। বৈদ্যুতিক এই বাহনটি প্রথম দিকে উত্তরার দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত চলবে। যাত্রাপথে মোট ৯টি স্টেশন থাকলেও শুরুতে মাত্র ৩টি স্টেশন থেকে যাত্রীরা উঠানামার সুযোগ পাবেন। এগুলো হচ্ছে- উত্তরা উত্তর (দিয়াবাড়ি), পল্লবী, আগারগাঁও স্টেশন।

আগামী ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম বছর আগারগাঁও পর্যন্ত ট্রেন চললেও পরের বছরের শেষ দিকে মতিঝিল এবং তার পরের বছর মেট্রো ছুটবে কমলাপুর পর্যন্ত।

মেট্রোরেল সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রথম দিকে তিনটি স্টেশনে যাত্রী উঠানামার সুযোগ পেলেও ধাপে ধাপে স্টেশন ও যাত্রী পরিবহনের সুযোগ বাড়বে। প্রথম পর্যায়ে মেট্রোরেল যে অংশে চলাচল শুরু করবে, সেই উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া হবে ৬০ টাকা। উত্তরা উত্তর স্টেশন থেকে উত্তরা সেন্টার (মধ্য) ও উত্তরা দক্ষিণ স্টেশনের ভাড়া ২০ টাকা। এ ছাড়া প্রথম স্টেশন উত্তরা উত্তর থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশনের ভাড়া ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশনের ভাড়া ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি ট্রেনে সর্বমোট ২৩০৮ জন যাত্রী পরিবহনের কথা বলা হলেও প্রাথমিকভাবে ২০০ যাত্রী তোলা হবে। প্রথম তিন মাস এভাবে চলতে পারে। শুরুর দিকে রাজধানীর উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও যেতে সময় লাগবে প্রায় ২০ মিনিট। পরে সময় ১৬ থেকে ১৭ মিনিটে নেমে আসবে।

এ বিষয়ে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক আমাদের সময়কে বলেন, ইতোমধ্যে আমরা উত্তরা স্টেশনে নিয়ে যাত্রীদের প্রশিক্ষণ দেওয়ার পরও দেখেছি যাত্রীরা মেট্রোতে চড়ার বিষয়টি এখনো রপ্ত করতে পারেননি। ধীরে ধীরে উন্নতি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *