আজ বৈঠকে বসছে আওয়ামী লীগের জাতীয় কমিটি

Slider রাজনীতি

দলের ২২তম জাতীয় সম্মেলন সামনে রেখে আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা আহ্বান করা হয়েছে। শনিবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

আওয়ামী লীগের জাতীয় কমিটির এ সভার আলোচ্য সূচিতে রয়েছে- দলের ২২তম জাতীয় সম্মেলন, প্রস্তুতি, বাজেট এবং বিবিধ।
আগামী ২৪ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দলটির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সম্মেলন সফল করতে বেশ কিছু প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। প্রস্তুতির অংশ হিসেবে সর্বশেষ জাতীয় কমিটির বৈঠক হওয়ার রেওয়াজ আছে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, জাতীয় কমিটির এ সভায় আসন্ন ২২ তম জাতীয় সম্মেলনের বাজেট অনুমোদন করা হবে। পাশাপাশি সভায় আগামী জাতীয় সম্মেলনে পাশ করানোর জন্য দলের যে ঘোষণাপত্র ও গঠনতন্ত্র তৈরি করা হবে, এর খসড়া নিয়েও আলোচনা হবে। এছাড়াও সমসাময়িক রাজনৈতিক বিষয় এবং জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ও আলোচনায় আসবে।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী, দলের ৮১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সব সদস্য জাতীয় কমিটিরও সদস্য।একই সঙ্গে দলের ৭৮টি সাংগঠনিক জেলার প্রতিটি থেকে একজন করে প্রতিনিধি এ কমিটির সদস্য। এর বাইরে দলীয় সভাপতি ২১ জন সদস্যকে মনোনীত করেন। সব মিলিয়ে জাতীয় কমিটির সদস্য সংখ্যা ১৮০ জন। বছরে কমপক্ষে একবার করে জাতীয় কমিটির বৈঠক করার কথা বলা হয়েছে দলীয় গঠনতন্ত্রে। তবে দলীয় সভাপতি চাইলে একাধিকও করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *