সরকারি মিলের চিনির দাম কেজিতে বাড়ল ১৩-১৮ টাকা

Slider জাতীয়

এক মাসের ব্যবধানে রাষ্ট্রায়ত্ত মিলের চিনির দাম আবারও বেড়েছে। এবার প্রতি কেজি চিনিতে দাম বেড়েছে ১৩-১৮ টাকা। আজ মঙ্গলবার বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) নতুন এ দাম নির্ধারণ করেছে। বিএসএফআইসির প্রধান বিক্রয় কর্মকর্তা মাযহার উল হক খান বিষয়টি নিশ্চিত করেছেন।

নতুন করে দাম বাড়ার পর আজ থেকে প্যাকেটজাত চিনির দাম হলো ১১২ টাকা। আর খোলা চিনির দাম হলো ১০৫ টাকা। সর্বশেষ গত ৩ নভেম্বর রাষ্ট্রায়ত্ত মিলের চিনির দাম বাড়ানো হয়। তখন প্রতি কেজি প্যাকেটজাত চিনির দাম ৮৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯ টাকা করা হয়। তখন খোলা চিনির দাম করা হয় ৮৭ টাকা।

বিএসএফআইসি সূত্রে জানা গেছে, বর্তমানে প্রতি কেজি আখের চিনি উৎপাদনে খরচ পড়ছে ১৬০-১৭০ টাকা। এতদিন লোকসান দিয়েই বিক্রি করে আসছিল সরকার। দাম কিছুটা বাড়িয়ে লোকসান সামান্য কমিয়ে আনার চেষ্টা করছে তারা। এ কারণে দ্বিতীয় দফা দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএসএফআইসি কর্মকর্তারা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজার তদারকির প্রতিবেদন অনুযায়ী, আজ প্রতি কেজি চিনি বিক্রি হয়েছে ১১০-১১৫ টাকায়। যা এক বছর আগে ছিল ৭৫-৮০ টাকা। এক বছরের ব্যবধানে কেজিপ্রতি দাম বেড়েছে গড়ে ৪৫ শতাংশের বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *