গাজীপুর মহানগর বিএনপির আহ্বায়ক সোহরাব উদ্দিন মারা গেছেন

Slider গ্রাম বাংলা


মোঃ জাকারিয়া, গাজীপুর: গাজীপুর মহানগর বিএনপির আহ্বায়ক আলহাজ্ব মোঃ সোহরাব উদ্দিন আজ বিকাল ৪ টায় ঢাকার এভারকেয়ার হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালি———রাজিউন। তিনি বেশ কিছুদিন ধরে স্ট্রোক করে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার জানাজা নামাজ কাল বুধবার গাজীপুর শহীদ বরকত স্টেডিয়ামে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।

সোহরাব উদ্দিন গাজীপুর থেকে প্রকাশিত দৈনিক আজকের জনতা এর সম্পাদক ও প্রকাশ এবং তিনি দেশের অন্যতম যমুনা শিল্পগোষ্ঠীর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের সহোদর ভাই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি স্ত্রী, সন্তান, আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী ও দলীয় কর্মী-সমর্থক রেখে গেছেন।

সোহরাব উদ্দিন গত ৪ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চিকিৎসার জন্য লন্ডনে ছিলেন। এরই মধ্যে ১০ অক্টোবর গাজীপুর জেলা বিএনপির শোক মিছিলে হামলার ঘটনায় পুলিশের করা মামলায় তিনি ৬ নম্বর আসামি হন। দেশে ফিরে তিনি ১৭ অক্টোবর ওই মামলায় গাজীপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণপূর্বক জামিন প্রার্থনা করলে দুই দফা শুনানি শেষে আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণ করেন। পাসপোর্ট ও চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র আদালতে দেখানোর পরেও তার মুক্তি মেলেনি।

২৩ অক্টোবর আদালত তাকে জামিন দিলে ওই দিন সন্ধ্যা ৬টা ২০ মিনিটে তিনি গাজীপুর জেলা কারাগার থেকে মুক্তি লাভ করেন। এর আগে পোস্টারিংসহ তার মুক্তির দাবিতে দলীয় নেতাকর্মীরা রাজপথে একাধিকবার মিছিল সমাবেশ করেছেন। তার মুক্তির জন্য মিছিল সমাবেশ করার কারণেও দলীয় নেতাকর্মীরা মামলার আসামি হয়েছেন।

তার ছেলে রায়হান আহমেদ হৃদয় সাংবাদিকদের জানান, গত ২০ নভেম্বর বিকালে ঢাকায় বিএনপির দলীয় সভা শেষে একটি রেস্টুরেন্টে খেতে গিয়ে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে অসুস্থ হয়ে পড়েন। তাৎক্ষণিকভাবে তাকে ঢাকায় সিকদার মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে ওই দিন রাজধানীর এভার কেয়ার হাসপিটালে ভর্তি করা হয়। তিনি ২৩ দিন ওই হাসপিটালে নিবিড় পরিচর্চা কেন্দ্রে (আইসিও) চিকিৎসাধীন ছিলেন। মঙ্গলবার বিকাল সাড়ে ৪টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মো. সোহরাব উদ্দিন রয়েল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দেশের শিল্প উন্নয়নে ব্যাপক অবধান রাখেন। গাজীপুর মহানগর বিএনপির সংগঠক হিসেবে চলতি বছরের ৩১ আগস্ট মহানগর বিএনপির আহবায়কের দায়িত্ব দেয় কেন্দ্রীয় বিএনপি।

তিনি জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থার (জাসাস) কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি, গাজীপুর থেকে প্রকাশিত দৈনিক আজকের জনতার সম্পাদক ও প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন সাংবাদিক সংগঠন, স্কুল, কলেজ ও মাদ্রাসায় অনুদান দেওয়াসহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

বুধবার সকাল ১০টায় গাজীপুর শহীদ বরকত স্টেডিয়ামে জানাজা শেষে বিকালে তার গ্রামের বাড়ি ঢাকার নবাবগঞ্জে পারিবারিক কবরস্থানে মায়ের কবরের পাশে লাশ দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

তার মৃত্যুতে বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক এমপি হাসান উদ্দিন সরকার, গাজীপুর মহানগর বিএনপির সদস্য সচিব শওকত হোসেন সরকার, যুগ্ম আহবায়ক মঞ্জুরুল করিম রনি, জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান, সাবেক সাধারণ সম্পাদক কাজী ছাইয়েদুল আলম বাবুল।

এদিকে আলহাজ্ব সোহরাব উদ্দিনের মৃত্যুতে গাজীপুর জেলা প্রেসক্লাব গভীর ও শোক ও সমবেদনা জানিয়েছে। এক শোক বার্তায় সংগঠনের পক্ষ থেকে গভীর শোক জানিয়ে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *