চীনে ফেরিডুবি ৬৫ মরদেহ উদ্ধার, নিখোঁজ প্রায় চারশ’

সারাবিশ্ব

ferry_bg_848438119ঢাকা: সাড়ে চারশ’র বেশি আরোহী নিয়ে চীনের ইয়াংসি নদীতে ফেরিডুবির ঘটনায় আরো ৩৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় বুধবার (০৩ মে) রাত ৯টা থেকে বৃহস্পতিবার (০৪ মে) সকাল ৮টা পর্যন্ত মরদেহগুলো উদ্ধার করা হয় বলে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা সিনহুয়া।

এর ফলে ওই দুর্ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৬৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে এখনও নিখোঁজ রয়েছেন তিনশ’ ৭০ জনের বেশি।

এদিকে, ভেতরে অনেকে এখনও জীবিত রয়েছেন এমন আশায় তাদের উদ্ধারে উল্টে থাকা ফেরিটির তলদেশে একটি ফুটা (৫৫ সে.মি. বাই ৬০ সে.মি. ) করা হয়েছে বলে জানিয়েছে সিনহুয়া।

‘দ্য ওরিয়েন্টাল স্টার’ নামে পর্যটকবাহী ফেরিটি গত সোমবার (০১ জুন) স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় ৪৫৬ জন আরোহী নিয়ে ডুবে যায়। ফেরিটি চীনের পূর্বাঞ্চলীয় নানজিং শহর থেকে দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় চংকিং শহরে যাচ্ছিল।

এ সময় ফেরির বেশিরভাগ আরোহী ঘুমন্ত অবস্থায় থাকায় বহু প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

ferry_ml1_463574424

চীনের ইয়াংসি নদীর নৌ চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেই প্রদেশের জিয়ানলি এলাকায় ঝড়ের কবলে পড়ে ডুবে যায় জাহাজটি। তবে এ সময় এটি কোনো বিপদসংকেত দেখায়নি। জাহাজডুবির পর কয়েকজন আরোহী সাঁতরে নদীর তীরে উঠে পুলিশে খবর দেয়। নদীর যে স্থানে ফেরিটি ডুবে গেছে তা কমপক্ষে ৫০ ফুট গভীর বলে জানা গেছে। সেখানে তীব্র স্রোতও রয়েছে।

এদিকে ফেরিডুবির বিষয়ে শোক প্রকাশ করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছেন, উদ্ধার অভিযানে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হবে।

প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত চীনের ইয়াংসি নদী পর্যটকদের নৌ বিহারের একটি আকর্ষণীয় স্থান। এখানেই অবস্থিত বিখ্যাত থ্রি জর্জেস রিভার ক্যানিয়ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *