ইন্দোনেশিয়ার কয়লার খনিতে বিস্ফোরণ, নিহত ১০

Slider সারাবিশ্ব

ইন্দোনেশিয়ায় একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় ১০ জন শ্রমিক নিহত হয়েছে। উদ্ধারকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা এএফপি বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

এতে বলা হয়, শুক্রবার (৯ ডিসেম্বর) দেশটির পশ্চিম সুমাত্রা প্রদেশের একটি কয়লা খনিতে এ দুর্ঘটনা ঘটে। বিস্ফোরণে আনুমানিক ১৪ জন চাপা পড়েছে বলে জানা গেছে। এ ঘটনায় ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।
স্থানীয় অনুসন্ধান ও উদ্ধারকারী সংস্থা জানিয়েছে, মিথেন গ্যাসের কারণে বিস্ফোরণ ঘটেছে।

ইন্দোনেশিয়ায় প্রায়ই খনিত ধসের ঘটনা ঘটে। চলতি বছরের সেপ্টেম্বরে বোর্নিও দ্বীপে একটি খনিতে ভূমিধসে অন্তত সাতজন মারা যান। এছাড়াও এপ্রিলে উত্তর সুমাত্রা প্রদেশে একটি অবৈধ সোনার খনিতে ১২ খনিশ্রমিক ভূমিধসে নিহত হয়।

আরও পড়ুন: করোনায় আরও ১ হাজার ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখ ১৪ হাজার
বিশ্বজুড়ে তেল ও গ্যাসের মূল্য ব্যাপক হারে বেড়েছে। ফলে এর বিকল্প হিসেবে কয়লার ব্যবহারে ফিরে যাচ্ছে অনেকেই। এতে কয়লার চাহিদা বাড়ছে। বিদ্যুৎ উৎপাদনে জীবাশ্ম জ্বালানির দিকে ঝুঁকছে তারা। চাহিদা বাড়ায় এর দামও বৃদ্ধি পাচ্ছে।

নিক্কেই এশিয়ার সাম্প্রতিক এক প্রতিবেদন মতে, কয়লা বেচে ফুলেফেঁপে উঠছে ইন্দোনেশিয়ার অর্থনীতি। এরই মধ্যে উৎপাদনও বাড়িয়েছে বিশ্বের শীর্ষ রপ্তানিকারক দেশটি। ইন্দোনেশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত কোম্পানির ব্যবসায়িক উন্নয়ন পরিচালক রাফলি জান্দা জানিয়েছেন, গত মার্চ থেকে জুলাইয়ের মধ্যে ইতালিতে ১ লাখ ৪৭ হাজার টন কয়লা রপ্তানি করেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *