স্পেনের সামনে মরক্কো বাধা, প্রথমার্ধ গোল শূন্য

Slider খেলা


কাতার বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে আজ মুখোমুখি হবে মরক্কো ও স্পেন। কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে রাত ৯ টায়।

কাতার বিশ্বকাপে স্পেনের শুরুটা হয়েছিলো দারুণভাবে। কোস্টারিকাকে ৭-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিলো লুইস এনরিকের দল। এরপর জার্মানির সাথে ১-১ গোলে ড্র করে। শেষ ম্যাচে জাপানের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে ই-গ্রুপের রানারআপ হয় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন।

মরক্কোর শুরুটা বেশ জমজমাট ছিলো। প্রথম ম্যাচেই গতবারের রানারআপ ক্রোয়েশিয়াকে রুখে দেয় মরক্কো। এরপর শক্তিশালী বেলজিয়ামকে ২-০ ব্যবধানে হারিয়ে ইতিহাসই তৈরি করে ফেলে মরক্কো। শেষ ম্যাচে কানাডাকে ২-১ ব্যবধানে হারিয়ে এফ-গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডের টিকেট কেটেছে মরক্কো।

স্প্যানিশ কোচ লুইস এনরিকে মরক্কোর বিপক্ষে শক্তিশালী দলই নামাবেন সেটা আশা করা যায়। দলে ফিরছেন আয়মেরিক লাপোর্তে ও জোর্ডি আলবা। রাইট ব্যাক পজিশনে সিজার এজপিলিকুয়েটার বদলে খেলতে পারেন দানি কার্ভাহাল। শোনা যাচ্ছে শুক্রবার ট্রেনিং করতে গিয়ে ইঞ্জুরড হয়েছেন সিজার এজপিলিকুয়েটা।

ইঞ্জুরড আছেন ডেভিড অলমো ও রিজার্ভ গোলকিপার ডেভিড রায়া। এটাকিং পজিশনে কে খেলবেন সেটি এখনো নিশ্চিত নয়। আলভারো মোরাতা অথবা মার্কো এসেনসিও খেলবেন মূল ফরোয়ার্ড হিসেবে। তবে এনরিকে যদি দুজনকেই খেলান, তবে বেঞ্চে বসতে হবে ফেরান তোরেসকে।

এদিকে ইঞ্জুরি কাটিয়ে মরক্কো দলে ফিরছেন গোলকিপার ইয়াসিন বৌনৌ ও আশরাফ হাকিমিন। সেলিম আমাল্লাহ ও আবেদল হামিদকে দেখা যাবে ফরোয়ার্ড হিসেবে। এছাড়া দলে দেখা যাবে হাকিম জিয়েচ, নওসাইর মাজরাউই, নায়েফ, সাইস, সুফিয়ান, ইউসুফ নাসরিকে।

মরক্কো ও স্পেন এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে, তিনটিই ম্যাচই ছিল প্রতিযোগিতামূলক। ১৯৬২ সালে প্রথম দেখা বিশ্বকাপের কোয়ালিফাইং প্লে-অফে, যেখানে স্পেন মোট ৪-২ ব্যবধানে জয় লাভ করে। যেখানে মরোক্কোকে এওয়ে ম্যাচে ১-০ ব্যবধানে পরাজিত করে এবং হোম গ্রাউন্ডে ৩-২ ব্যবধানে জয়ের সাথে মূল ইভেন্টে খেলার যোগ্যতা অর্জন করে৷

আর শেষ দেখা ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে। দুই দলের মুখোমুখি সেই দেখায় তারা ২-২ গোলে ড্র করেছিল, ইয়গো আসপাস ইনজুরি-টাইম সমতায় গোল করে মরক্কোকে খেলা থেকে তিন পয়েন্ট বঞ্চিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *