কোস্টারিকাকে হারালেও জার্মানির বিদায়

Slider খেলা

কাতার বিশ্বকাপে কোস্টারিকাকে ৪-২ গোলে হারিয়েছে জার্মানি। তবে ‘ই’ গ্রুপের অন্য ম্যাচে স্পেনকে ২-১ গোলে জাপান হারালে বিদায় নিশ্চিত হয় জার্মানির। এ নিয়ে টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব বাদ পড়ল জার্মানরা।

জার্মানির আসলে অন্য ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হয়েছে। গ্রুপ ‘ই’ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট রাউন্ডে উঠে গেছে জাপান। আর স্পেন উঠেছে রানার্সআপ হয়ে।

বৃহস্পতিবার রাতে ‘ই’ গ্রুপের ম্যাচে আল খোরের আল বাইত স্টেডিয়ামে খেলতে নামে দুদল। এদিন সমীকরণ ছিল নকআউট পর্বের টিকেট কাটতে জিততেই হবে জার্মানিকে। যেখানে গুরুত্বপূর্ণ এ ম্যাচে প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে ছিল দলটি।

আক্রমণাত্মক শুরু করা জার্মানি দশম মিনিটেই এগিয়ে যায়। ডাভিড রাউমের ক্রসে হেডে গোলটি করেন বায়ার্ন মিউনিখর ফরোয়ার্ড জিনাব্রি।

পরের মিনিটে তাদের আনন্দ হয়ে যায় দ্বিগুণ; আল রাইয়ানের যে তখন আলভারো মোরাতার গোলে এগিয়ে যায় স্পেন। এই অবস্থায় পয়েন্ট টেবিলেও এক লাফে দুইয়ে উঠে আসে ফ্লিকের দল।

এরপরও আক্রমণের ধারা অব্যাহত রাখে জার্মানি। যেখানে ৩৬তম মিনিটে জামান মুসিয়ালার শট লক্ষ্যভ্রষ্ট হওয়ার তিন মিনিট পর জিনাব্রির দূরের পোস্টে নেওয়া শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

কিন্তু বিরতির খানিক আগে সমতায় ফিরতে পারতো কোস্টারিকা।ডিফেন্ডার রুডিগারের দুর্বলতায় বল ধরে ওয়ান-অন-ওয়ানে শট নেন কেইসার ফুয়ের। কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক নয়ার।

কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণের ধার বাড়ানো কোস্টারিকাকে সমতায় ইয়েলৎসিন তেহেদা। ৫৮তম মিনিটে জার্মান ডিফেন্ডার ও গোলরক্ষক নয়ারের ভুলে গোল করেন এই মিডফিল্ডার।

যদিও এরপর আক্রমণের পসরা সাজিয়ে বসেন হ্যান্সি ফ্লিকের দল। তবে গোল পাচ্ছিল না। উল্টো কোস্টারিকা দ্বিতীয় গোল করলে জার্মানির বিপদ আরও বাড়ে। খেলার ৭০তম কোস্টারিকা লিড নেয়। প্রথমে হুয়ান পাবলো ভারগাস গোল করেছে বলে রায় দেওয়া হলেও পরে গোলরক্ষক নয়ারের আত্মঘাতী বলা হয়। তাতে পয়েন্ট টেবিলে জার্মানি নেমে যায় চার নম্বরে!

কিন্তু তিন মিনিট পর সমতাসূচক গোলও পেয়ে যায় তারা। ডি-বক্সে বল পেয়ে নিখুঁত শটে জালে জড়ান কাই হাভার্টজ। এরপর ৮৫তম মিনিটে আরও এক গোল করে এগিয়ে যায় জার্মানি। ডান দিক থেকে জিনাব্রির দারুণ ক্রসে ঠাণ্ডা মাথায় আলতো এক টোকায় বাকি কাজ সারেন হাভার্টজ।

আর ৮৯তম মিনিটে ম্পেনের বিপক্ষে হার এড়ানোর নায়ক ফুলক্রুগ জার্মানদের হয়ে শেষ গোলটি করেন। তবে এত গোলের লিড নিয়েও বিদায় নিতে হলো দলটিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *