টাকার ঝনঝনানির কাতার বিশ্বকাপ

Slider খেলা


বিশ্বকাপ মানেই অর্থের ছড়াছড়ি। ধনকুবের দেশ কাতার এবারে বিশ্বকাপের আয়োজক হওয়ায় টাকার ঝনঝনানি যেনো আরো বেড়ে গেছে। কাঁড়ি কাঁড়ি টাকার এই আসরের কিছু তথ্য :

সব থেকে বেশি খরচ
এবারের বিশ্বকাপ আয়োজনে খরচ হয়েছে ২২০ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা। গত আটটি বিশ্বকাপের মধ্যে যা সবচেয়ে বেশি। শুধু বেশি বললে ভুল হবে, গত ২০১৮ রাশিয়া আসরের চেয়ে ২০ গুণ বেশি অর্থ খরচ হচ্ছে এবারের আসরে।

টিকিট মূল্য
কাতারে যারা টিকিট কেটে বিশ্বকাপ ম্যাচ দেখবেন তাদের গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চেয়েও প্রায় ৩৪ শতাংশ বেশি খরচ করতে হচ্ছে। খরচ করতে হবে ২৮৬ পাউন্ড বা প্রায় ৪০ হাজার টাকা। আর ফাইনালের টিকিটের দাম পৌঁছেছে ৮১২ ডলারে। বাংলাদেশী টাকায় প্রায় লাখ টাকা! এটি গত রাশিয়া বিশ্বকাপ ফাইনালের চেয়ে ৫৯ শতাংশ বেশি।

প্রাইজমানি
এবারের বিশ্বকাপে সব মিলিয়ে প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে তিন হাজার কোটি টাকা। শেষ ১৬ নিশ্চিত করা আট দলের প্রত্যেকে পাবে ১১দশমিক সাত মিলিয়ন ইউরো বা ১২৪ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা করে। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া চার দল ফিরবে ১৫ দশমিক ৪০ মিলিয়ন ইউরো বা ১৬৩ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকা নিয়ে। তৃতীয় ও চতুর্থ হওয়া দল যথাক্রমে পাবে প্রায় ২৬০ কোটি টাকা ও ২৪০ কোটি টাকা। রানার্স আপ দল পাবে ২৭ দশমিক ২৭ মিলিয়ন ইউরো, প্রায় ২৯০ কোটি টাকা। আর শিরোপা জয়ী দল পাবে ৩৮ মিলিয়ন ইউরো বা ৪০৪ কোটি ২৪ লাখ টাকা।

হোটেল খরচ
স্প্যানিশ পত্রিকা মার্কা জানিয়েছে, একজনের জন্য প্রতি রাতের সম্ভাব্য হোটেল খরচ অন্তত ৬০০ ডলার, বাংলাদেশের হিসেবে যা প্রায় ৫২ হাজার টাকার সমান। আর পরিবার নিয়ে থাকতে চাইলে হোটেল খরচ বেড়ে দাঁড়াবে দেড় হাজার ডলারে, অর্থাৎ ১ লাখ ৩০ হাজার টাকার মতো।

খাবার খরচ
মার্কার এক প্রতিবেদনে জানা গেছে, কাতারের যেকোনো ফাস্ট ফুড চেইনে খেতে চাইলে প্রতিবেলায় অন্তত সাত ডলার করে খরচ হবে, অর্থাৎ ৬০০ টাকার মতো। অন্যান্য রেস্টুরেন্টে খেতে গেলে খরচের মাত্রা বেড়ে দাঁড়াবে ২৫ ডলারে। বাংলাদেশী টাকায় প্রায় দুই হাজার টাকা।

পানির মূল্য
এক গ্লাস পানির দাম ২৮৩ টাকা! অবাক হলেও এটাই সত্য। কাতার বিশ্বকাপে আগত দর্শকদের এক গ্লাস পানি খেতে ১০ কাতারি রিয়াল বা দুই দশমিক ৭৫ ডলার গুণতে হবে। বাংলাদেশী মুদ্রায় যা ২৮৩ টাকা। তবে বিয়ারের মূল্য শুনলে চোখ কপালে উঠবে। আধা লিটার বিয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ ডলার বা প্রায় ১৫০০ টাকা! যেখানে গত রাশিয়া বিশ্বকাপের তুলনায় দ্বিগুণেরও বেশি। গত বিশ্বকাপে আধা লিটারের বিয়ারের দাম ছিল ৬ ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ৬১৯ টাকা।

বিশ্বকাপের ব্যায়বহুল দল
বিশ্বকাপে অংশ নেয়া ব্যয়বহুল দলের তালিকা :
১. ইংল্যান্ড : এক দশমিক ৩৫ বিলিয়ন ইউরো
২. ফ্রান্স : এক দশমিক এক তিন আট পাঁচ বিলিয়ন
৩. ব্রাজিল : এক দশমিক ০৬৪ বিলিয়ন
৪. স্পেন : এক দশমিক ০৩১ বিলিয়ন
৫. জার্মানী : এক দশমিক শূন্য দুই শূন্য পাঁচ বিলিয়ন
৬. পর্তুগাল : ৯৩৮ দশমিক পাঁচ মিলিয়ন
৭. আর্জেন্টিনা : ৭৬৪ দশমিক পাঁচ মিলিয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *