জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল না বাংলাদেশ

Slider বাংলার মুখোমুখি


ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ পরিপ্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে একটি খসড়া প্রস্তাব পাস করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। গত সোমবার গৃহীত ওই প্রস্তাবে ইউক্রেন আগ্রাসনের আন্তর্জাতিক আইনের লঙ্ঘনের জন্য রাশিয়াকে জবাবদিহি করার আহ্বান জানানো হয়েছে। সেই প্রস্তাবে ভোট দানে বিরত থেকেছে বাংলাদেশ। খবর এনডিটিভি।

খবরে বলা হয়, ইউক্রেনের পক্ষ থেকে জাতিসংঘে প্রস্তাবটি উত্থাপন করা হয়। ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে ভোটাভুটিতে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ৯৪টি দেশ, আর বিপক্ষে দেয় ১৪টি দেশ। অন্যদিকে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ৭৩টি দেশ ভোটদানে বিরত ছিল। নেপাল, ভুটান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, মিশর, ইসরায়েল, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলোও ভোটদানে বিরত থাকার তালিকায় ছিল।

অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে বা রাশিয়ার পক্ষে ভোট দিয়েছে বেলারুশ, চীন, কিউবা, উত্তর কোরিয়া, ইরান ও সিরিয়ার মতো রুশ-মিত্র দেশগুলো।

উল্লেখ্য, ইউক্রেনে রুশ আগ্রাসনের শুরুর দিকে ভারত সব সময় রাশিয়ার পাশে থেকেছে। দিল্লির পক্ষ থেকে কখনই রুশ হামলার নিন্দা জানানো হয়নি। তবে গতকাল ইন্দোনেশিয়ার বালিতে শুরু হওয়া জি-২০ সম্মেলন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেনে যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *