ভিড় বাড়ছে ফরিদপুরের গণসমাবেশে, সময়ের আগেই শহরে বাস ধর্মঘটের মাইকিং

Slider রাজনীতি


ফরিদপুর: ফরিদপুরে ১২ নভেম্বরের বিভাগীয় গণসমাবেশে যোগ দিতে তিনদিন আগে থেকেই বিভিন্ন জেলা থেকে নেতাকর্মীরা আসতে শুরু করেছেন। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত কয়েক হাজার নেতাকর্মী মাদারীপুর, শরিয়তপুর ও রাজবাড়ীসহ ফরিদপুরের বিভিন্ন উপজেলা থেকে এসে পৌঁছেছেন। থেমে থেমে মিছিল-¯শ্লোগান দিয়ে তারা সেখানে নিজেদের উজ্জীবিত করছেন। গণসমাবেশের আগেই সেখানে এক ভিন্ন আমেজ সৃষ্টি হয়েছে।

অপরদিকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দাবি মানার আল্টিমেটাম জানালেও নির্দিষ্ট সময়ের আগেই শহরে বাস ধর্মঘটের মাইকিং করা হয়েছে। বিএনপি নেতৃবৃন্দ এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে অভিযোগ করেছেন, সরকারের পাতানো খেলার অংশ হিসেবেই বাস-মিনিবাস মালিক সমিতির নামে পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও বিভাগীয় গণসমাবেশের প্রধান সমন্বয়কারী ডা. এজডএম জাহিদ হোসেন বৃহস্পতিবার বিকেলে শহরের উপকণ্ঠে কোমরপুরের আজিজ ইন্সটিটিউশন মাঠে ফরিদপুরের বিভাগীয় গণসমাবেশস্থলে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, ফরিদপুরে বিএনপির গণসমাবেশকে বাধাগ্রস্ত করার জন্যই বাস ও মিনিবাস মালিক সমিতির ধর্মঘট ডাকা হয়েছে। বাস ও মিনিবাস মালিক সমিতি মহাসড়কে তিন চাকার যান চলাচল নিষিদ্ধের দাবিতে যেই চিঠি দিয়েছিলো তাতে তারা বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দাবি মেনে নেয়ার জন্য আল্টিমেটাম দিয়েছিলো। কিন্তু তাদের সেই আল্টিমেটাম শেষ হওয়ার আগেই তারা শহরে মাইকিং করে বাস ধর্মঘটের কথা জানিয়ে দিয়েছে। এটি যে সরকারেরই একটি পাতানো খেলা এতে সেটিই প্রমাণ হয়ে গেছে।

এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জহিরুল হক শাহজাদা মিয়া, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও বিভাগীয় গণসমাবেশের সমন্বয়ক শামা ওবায়েদ ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান ও সেলিমুজ্জামান সেলিম, মহিলা দলের যুগ্ম সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ, কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী ঈসা, মহানগর বিএনপির আহ্বায়ক এএফএম কাইয়ুম জঙ্গি, যুবদলের সাবেক সহ-সভাপতি মাহবুবুল হাসান ভুইয়া পিংকুসহ বৃহত্তর ফরিদপুরসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় শামা ওবায়েদ জানান, বিএনপির গণসমাবেশের দুদিন আগেই আমাদের হাজার হাজার নেতাকর্মী মাঠে সমবেত হয়েছেন। তাদের কারো হাতেই কোনো লাঠিসোঁটা নেই। সব প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে আমরা শান্তিপূর্ণভাবে এই গণসমাবেশ সফল করবো। এতে লক্ষাধিক লোকের সমাগম হবে। মাঠ ছেড়ে জনতার উপস্থিতি ছড়িয়ে পড়বে ফরিদপুর শহরেও।

এদিকে গতকাল দুপুরের পর রাজবাড়ি থেকে ট্রাকযোগে নেতাকর্মীরা ফরিদপুরের এই বিভাগীয় গণসমাবেশে আসতে শুরু করেছেন। তার আগে বুধবার রাতে মাদারীপুর ও শরিয়তপুর থেকেও নেতাকর্মীরা গণসমাবেশস্থলে এসে পৌঁছতে থাকেন। রাতে তারা সেখানেই অবস্থান করেন। সন্ধ্যার পর বৃহত্তর ফরিদপুরের অন্যান্য জেলা থেকে খণ্ড খণ্ড দল আকারে অনেকে সমাবেশস্থলে এসে পৌঁছান। এছাড়া অনেকে ব্যক্তিগত ও দলবদ্ধভাবেও গণসমাবেশস্থলে আসেন।

বৃহস্পতিবার বিকেলে সরেজমিনে গণসমাবেশস্থলে গিয়ে দেখা যায়, কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ গণসমাবেশের মঞ্চ তৈরিসহ অন্যান্য প্রস্তুতি তদারকি করছেন। দুপুরের পর থেকে দূরবর্তী স্থান থেকে আসা নেতাকর্মীরা থেমে থেমে মিছিল ও শ্লোগান দিচ্ছেন। খণ্ড খণ্ড জটলা করে শ্লোগান দিয়ে তারা নিজেদের উজ্জীবিত করছেন। দলের শীর্ষ নেতাসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের ব্যানার-ফেস্টুনে ভরে গেছে পুরো এলাকা।

বৃহস্পতিবার সকালে ফরিদপুরের এই বিভাগীয় গণসমাবেশ উপলক্ষে শহরের গোয়ালচামটে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বিএনপি ও সহযোগী সংগঠনের উপস্থিতিতে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জহিরুল হক শাহজাদা মিয়া, মহিলা দলের সহ-সভাপতি ইয়াসমিন আরা হক, যুবদলের সাবেক সহ-সভাপতি মাহবুবুল হাসান ভুইয়া পিংকু, জেলা মহিলা দলের সাবেক সাধারণ সম্পাদক বিলকিস ইসলাম, কোতয়ালী থানা বিএনপির সভাপতি রউফউন্নবী, মহানগর যুবদলের সভাপতি বেনজির আহমেদ তাবরীজ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

এদিকে, ফরিদপুরের বিভাগীয় গণসমাবেশের সর্বশেষ অবস্থা ও সার্বিক প্রস্তুতির খোঁজখবর নিচ্ছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বুধবার রাতে তিনি শহরের কাঠপট্টিতে অবস্থিত দলীয় কার্যালয়ে সমবেত বিএনপি ও বিভিন্ন উপকমিটির নেতৃবৃন্দের সাথে স্কাইপের মাধ্যমে সংযুক্ত হন বলে দলীয় সূত্র জানায়। বিএনপি নেতৃবৃন্দ বলছেন, ফরিদপুরের এই গণসমাবেশে লক্ষাধিক লোকের সমাগম হবে। সমাবেশস্থল থেকে শহর পর্যন্ত লোকে লোকারণ্য হবে এমন প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। যেকোনো মূল্যে তারা শান্তিশৃঙ্খলার সাথে গণসমাবেশ সফল করতে চান।

প্রসঙ্গত, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিং, দুর্নীতি-দুঃশাসন, লুটপাট, মামলা-হামলা, গুম, হত্যা, ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠা এবং খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। তার আগে সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে বিভাগীয় সমাবেশ। ফরিদপুরে শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্টতম বিভাগীয় গণসমাবেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *