আজ দিনটি পাকিস্তানের, নাকি নিউজিল্যান্ডের?

Slider খেলা

পাকিস্তান দলটি কেমন? ক্রিকেট সমর্থকরা সবাই প্রায় একই কণ্ঠে বলবে ‘আনপ্রেডিক্টেবল’। এরা একেবারে যেমন খাঁদের কিনারা থেকে উঠ আসতে পারে, তেমনি সম্ভাবনা দেখিয়েও হতাশ করে।

চলমনা টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারত ও জ়িম্বাবোয়ের কাছে দু’টি ম্যাচেই শেষ বলে হারে পাকিস্তান। এরপর অনেকেই ধরে নিয়েছিল সেমিফাইনালে যেতে পারবেন না বাবর আজমরা। কিন্তু দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের কাছে হেরে সব হিসেব উল্টে দেয়। বাংলাদেশকে নিজেদের শেষ ম্যাচে হারিয়ে শেষ চারে উঠে আসে দলটি।

এবারের বিশ্বকাপটি যেহেতু অস্ট্রেলিয়ায়, তাই পাকিস্তানকে ১৯৯২ ওয়ানডে বিশ্বকাপের সুখস্মৃতি হাতছানি দিচ্ছে। সেবার অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের ইনিংস ১০০ রানের মধ্যে শেষ হয়ে যায়। তার পর ইংল্যান্ড ব্যাট করতে নামার আগেই বৃষ্টি নামে। ম্যাচ পরিত্যক্ত হয়ে যায়, পয়েন্ট ভাগাভাগি হয় দু’দলের মধ্যে। সেই লাইফলাইনটাই তাদের দরকার ছিল

এরপর তো বিশ্বকাপে আর পেছন ফিরে তাকাতে হয়নি পাকিস্তানকে। কাপ জিতেই থামে। এবারও ডাচদের হারিয়ে দিল দক্ষিণ আফ্রিকাকে আর তার ফলে সুযোগ এসে যায় পাকিস্তানের সামনে। ওরা বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করল।

পাকিস্তানের এবারের সেমিফাইনালের প্রতিপক্ষ কিন্তু সবসময় লড়াই করা নিউজ়িল্যান্ড। যারা চুপচাপ থেকে কাজ সারে। আরও একটা বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেলেন কেন উইলিয়ামসনরা। কিউই দলটায় অধিনায়ক উইলিয়ামসন ছাড়া হয়তো তেমন কোনো তারকা নেই। কিন্তু তাদের ক্রিকেটারদের দায়বদ্ধতা দেখার মতো আর মোক্ষম সময়ে নিজেদের ছাপিয়ে যাওয়ার ক্ষমতা রাখে।

প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়াকে দুর্দান্ত ভাবে হারিয়ে তারা অভিযান শুরু করে। সেই জয়ের সুবাদেই গ্রুপের সেরা হয়ে শেষ চারে গিয়েছে তারা।

আজ বুধবার হয়তো দুর্দান্ত একটা দ্বৈরথ হতে চলেছে। পাকিস্তান সৌন্দর্য আর অনিশ্চয়তায় ভরা। নিউজ়িল্যান্ড অনেক ধীরস্থির প্রকৃতির। যেন আগুনের মুখোমুখি বরফ। প্রতিযোগিতা শুরু হয়েছিল বরফের মতো ঠান্ডা আবহাওয়া দিয়ে। যত সময় গিয়েছে, ততই কিন্তু উত্তাপ বেড়েছে বিশ্বকাপের।

আজ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় সেমিফাইনালের ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *