ব্রিটেনের প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক

Slider সারাবিশ্ব

অবশেষে যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক। ব্রিটেনের গত ২০০ বছরের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হলেন এই ভারতীয় বংশোদ্ভূত।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বৈঠক শেষে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে তিনি আনুষ্ঠানিকভাবে নিয়োগ পান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিন স্থানীয় সময় বেলা সোয়া ১১টার দিকে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নিযুক্ত হতে বাকিংহাম প্যালেসে যান ঋষি সুনাক। সেখানে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের সঙ্গে তার বৈঠক হয়। এরপর ব্রিটিশ রাজা চার্লস ঋষি সুনাককে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন। বাকিংহাম প্যালেসে রাজার কাছ থেকে সরকার গঠনের আমন্ত্রণও পান কনজারভেটিভ পার্টির এই নেতা।

এর মধ্য দিয়ে লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হলেন বরিস জনসন সরকারের সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক।

প্রসঙ্গত, মাত্র ছয় সপ্তাহ আগে কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে ঋষি সুনাককে হারিয়ে বরিস জনসনের স্থলাভিষিক্ত হয়েছিলেন লিজ ট্রাস। তবে মাত্র ৪৫ দিনের মাথায় গত বৃহস্পতিবার পদত্যাগ করেন তিনি। লিজ ট্রাসের বিদায়ের পর নতুন নেতা হওয়ার দৌড়ে যে কয়েকজনের নাম উচ্চারিত হচ্ছিল তাদের মধ্যে বরিস জনসনও ছিলেন। এমনকি তিনি ঋষি সুনাককে নির্বাচনি দৌড় থেকে সরে দাঁড়াতে চাপ দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছিল। তবে শেষ পর্যন্ত নির্বাচনি দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন বরিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *