পাকিস্তান-ভারত মহারণ আজ

Slider খেলা


পাকিস্তান আর ভারতের ম্যাচ মানেই বারুদের উত্তাপ ছড়ানো ম্যাচ। রোমাঞ্চ, নাটকীয়তায় ভরপুর মিশেল থাকে এ ম্যাচে। দুই চিরশত্রুর ম্যাচটি হয়ে ওঠে ক্রিকেট বিশ্বে সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ। আজ অস্ট্রেলিয়ার মেলবোর্নে সুপার টুয়েলভের ম্যাচে বাংলাদেশ সময় দুপুর ২টায় মুখোমুখি হবে এ দুই চিরপ্রতিদ্বন্দ্বী। দুই দলেরই গ্রুপ পর্বের প্রথম ম্যাচ এটি। এক বছর আগে দুবাইয়ে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল। সেই দেখায় পাকিস্তান ভারতকে ১০ উইকেটে হারিয়ে বিশ^কাপ মঞ্চে প্রথমবারের মতো জয়ের দেখা পেয়েছিল দলটির বিপক্ষে।

বিশ্বকাপের ওই ম্যাচের পর সর্বশেষ এশিয়া কাপে দুবার দেখা হয় ভারত ও পাকিস্তানের। দুবারই ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্ততি হিসেবে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ম্যাচ খেলেছে ভারত ও পাকিস্তান। এশিয়া কাপের ফাইনালে উঠতে না পারা ভারত এর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে ভারত। তিন ম্যাচের দুই সিরিজই ২-১ ব্যবধানে জিতে টিম ইন্ডিয়া।

বিশ্বকাপের অফিসিয়াল দুটি প্রস্তুতিমূলক ম্যাচ ছিল ভারতের। ব্রিজবেনে প্রথম প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ রানে হারায় রোহিত-কোহলিরা। ব্রিজবেনেই নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় ভারতের। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেই উঠতে পারেনি ভারত। সুপার টুয়েলভ থেকে আসর শেষ করতে হয় তাদের। ওই বিশ্বকাপের পরই বিরাট কোহলির জায়গায় ভারতীয় দলের অধিনায়কত্ব পান রোহিত শর্মা।

গত বিশ্বকাপের পর ৩৫টি টি-টোয়েন্টি খেলেছে ভারত। জয় আছে ২৬টিতে। হার আছে ৮টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে গত তিন দিন ধরে মেলবোর্নে ঘাম ঝরিয়েছে ভারত। নেটে বেশি সময় ব্যাট করেছেন টপ-অর্ডাররা। তাদের দেখাভালে সিরিয়াস ছিলেন প্রধান কোচ রাহুল দ্রাবিড়। বোলিংয়েও ঘাম ঝরিয়েছেন পেসার ও স্পিনাররা। দলের সেরা পেসার জসপ্রিত বুমরাহর না থাকার অভাব বুঝতে দিতে চায় না পেস বিভাগ।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচকে বিশ^কাপের সবচেয়ে বড় ম্যাচ হিসেবে অভিহিত করে ভারত অধিনায়ক রোহিত বলেন, ‘আমি জানি সবাই পাকিস্তানের ম্যাচ মানেই উত্তেজনা। বিশ্বকাপের সব থেকে বড় ম্যাচ এটি। দুদেশের কোটি কোটি সমর্থকের নজর থাকে এ ম্যাচের দিকে। কিন্তু আমরা সেসব নিয়ে বেশি চিন্তা করছি না। নিজেদের মধ্যে বেশি কথা বলছি না। শুধু নিজেদের প্রস্তুতির দিকে নজর দিচ্ছি।’

প্রথমবার অধিনায়ক হিসাবে কোনো আইসিসি প্রতিযোগিতায় খেলবেন রোহিত। এ বিশ্বকাপকে স্মরণীয় করে রাখতে চান তিনি, ‘এটা আমার কাছে বিশেষ মুহূর্ত। এ বিশ্বকাপে ভালো খেলতে চাই। বিশ্বকাপের আগে দেশে দুটো সিরিজ জিতেছি। প্রস্তুতি খুব ভালো। কিন্তু বিশ্বকাপ তো বিশ্বকাপই, এর সঙ্গে কোনো সিরিজের তুলনা হয় না। তাই অতিরিক্ত আত্মবিশ্বাস রাখতে চাই না। শুধু নিজেদের ওপর বিশ্বাস রাখতে চাই। আমি জানি দলের সবাই ভালো খেললে আমরা বিশ্বকাপ জিততে পারব।’

ভারতকে হারিয়ে গত বিশ্বকাপ শুরু করা পাকিস্তান শেষ পর্যন্ত সেমিফাইনাল থেকে বিদায় নেয়। গত বিশ্বকাপের পর ২৫টি টি-টোয়েন্টি খেলেছে পাকিস্তান। জয় পেয়েছে ১৬টিতে। হারতে হয়েছে আছে ৯টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এশিয়া কাপের ফাইনালে শ্রীলংকার কাছে পরাজিত হয় পাকিস্তান। এশিয়া কাপের পর ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৪-৩ ব্যবধানে হারে তারা।

পরপর দুই সিরিজে সেরা সাফল্য না পাওয়ার দুঃখ নিউজিল্যান্ডের মাটিতে ঘোচায় পাকিস্তান। নিউজিল্যান্ড-বাংলাদেশকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান।

বিশ্বকাপের দুটি ওয়ার্ম-আপ ম্যাচের মধ্যে ইংল্যান্ডের কাছে ৬ উইকেটে হারে পাকিস্তান। আফগানিস্তানের বিপক্ষে অন্য ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। ওই ম্যাচে পুরো ২০ ওভার বোলিং করতে পারেন পাকিস্তানের বোলাররা। সবার নজর ছিল দলের সেরা পেসার শাহিন শাহ আফ্রিদির দিকে।

গত জুলাইয়ে শ্রীলংকা সফরে টেস্ট সিরিজে হাঁটুর ইনজুরিতে পড়ে মাঠের বাইরে ছিটকে পড়েছিলেন আফ্রিদি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ার্ম-আপ ম্যাচ দিয়ে আবারও ২২ গজে ফেরেন তিনি। ২ ওভারে ৭ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন আফ্রিদি।

আফগানিস্তানের বিপক্ষে অনুশীলন ম্যাচে বল হাতে পুরনো রূপে দেখা গেছে আফ্রিদিকে। ৪ ওভার বল করে ২৯ রান দিয়ে ২ উইকেট নেন তিনি।

ভারতের বিপক্ষে ম্যাচের জন্য বাড়তি অনুশীলন করেছে পাকিস্তানের ক্রিকেটাররা। ঘাম ঝরিয়েছেন দলের ক্রিকেটাররা। ভারতের বিপক্ষে ম্যাচ বলেই নিজেদের উজাড় করে দেওয়ার ঘোষণা দিয়ে রেখেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তিনি বলেন, ‘গত বছরও বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে আমরা সেরা প্রস্তুতি নিয়েছি। এবারও এর ব্যতিক্রম নয়। ভারতের বিপক্ষে ম্যাচ হলেই ক্রিকেটাররা বাড়তি অনুপ্রেরণা পায়। সচরাচর ভারতের বিপক্ষে খেলার সুযোগ হয় না আমাদের। তাই এ ম্যাচ সামনে এলেই জ¦লে উঠতে চায় সতীর্থরা। বিশ্বকাপের পর এশিয়া কাপেও, আমরা টানা দুই ম্যাচ জিতেছি। এ ধারাটা অব্যাহত রাখতে চাই।’

মাঠের লড়াই শুরুর আগে বাইরে বেশ সরগরম ভারত-পাকিস্তান ক্রিকেট বোর্ড। সদ্যই বার্ষিকসভা শেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব ও এসিসি সভাপতি জয় শাহ জানান, ‘আমরা ২০২৩ সালের এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাব না। ২০২৩ সালের এশিয়া কাপ নিরপেক্ষ দেশে হবে।’

জয় শাহর এমন মন্তব্যের পর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে জানানো হয়, ২০২৩ সালে ভারতে বসতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে খেলবে না পাকিস্তান।

দুদশের পাল্টাপাল্টি কাঁদা ছোড়াছুড়ি সরগরম ক্রিকেট পাড়া। এর মধ্যে বিশ্বকাপের মঞ্চে ২২ গজের লড়াইয়ে বাড়তি উত্তেজনা তৈরি করেছে।

তবে বৃষ্টি কেড়ে নিতে পারে ভারত-পাকিস্তান মহারণের সব আকর্ষণ। স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে ভারত-পাকিস্তান লড়াই। অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর বলছে, সারাদিন আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। দুপুরের পর থেকে বইবে ঝড়ো বাতাস। বিকাল থেকে ৮০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেলবোর্নের জল নিষ্কাশন ব্যবস্থা বেশ ভালো। বৃষ্টি থেমে গেলে দ্রুত ম্যাচ শুরু করার নজির আছে ওই ভেন্যুর।

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১১ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। ভারতের জয় ৭ বার, পাকিস্তানের জয় ৩ বার। একটি ম্যাচ টাই। ওই টাই ম্যাচে ‘বল আউট’ জিতেছিল ভারত।

২০০৭ সালে হওয়া প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল ভারত। দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া ওই আসরের ফাইনালে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে শিরোপাও জিতেছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত।

২০০৯ সালে দ্বিতীয় আসরে শিরোপা জিতে পাকিস্তান। ইংল্যান্ডে অনুষ্ঠিত আসরের ফাইনালে শ্রীলংকাকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল তৎকালীন অধিনায়ক ইউনুস খানের পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *