আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস আজ

Slider সারাবিশ্ব


আজ ১৭ অক্টোবর, আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস। দারিদ্র্যের বৈশ্বিক সমস্যা এবং এটি কীভাবে মানবাধিকার এবং মানবিক মর্যাদার লঙ্ঘন তা সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর দিবসটি পালন করা হয়। দিবসটিতে দারিদ্র্যের সঙ্গে লড়াই করে বেঁচে থাকা মানুষের সাহস এবং তাদের দৈনন্দিন সংগ্রামের প্রতিও সম্মান জানানো হয়।

দারিদ্র্যের সংকট শুধু সম্পদের অভাবের মধ্যেই শেষ হয় না, প্রকৃতপক্ষে এর গৃহহীনতা, ক্ষুধা, মৌলিক সুবিধার অভাব ও সহিংসতার মতো ভয়াবহ পরিণতি রয়েছে। মানুষকে একত্রিত হতে এবং দারিদ্র্যের অবসানে সহায়তা করার জন্য ভূমিকা রাখার আহ্বান জানায় জাতিসংঘ।

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসে এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘ডিগনিটি ফর অল ইন প্র্যাকটিস’ বা ‘সবার জন্য মর্যাদার নিশ্চয়তা’।

বিশ্বের প্রতিটি ব্যক্তিকে সামাজিক ন্যায়বিচার, শান্তি ও পৃথিবীর কল্যাণের জন্য প্রচেষ্টা করতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জাতিসংঘের। সংস্থাটি মনে করে, একজন মানুষের মর্যাদা শুধু একটি মৌলিক অধিকার নয়, অন্যান্য সব মৌলিক অধিকারের ভিত্তিতে হয়ে থাকে। কিন্তু আজ, অনেক মানুষ দিনের পর দিন দারিদ্র্যের মধ্যে বসবাস করছে, যাতে তাদের মর্যাদাকে অস্বীকার বা অসম্মানিত করা হচ্ছে।

জাতিসংঘের অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দারিদ্র্যের অবসান, পৃথিবীকে রক্ষা এবং সর্বত্র সব মানুষ শান্তি ও সমৃদ্ধি উপভোগ করার অঙ্গীকার নিয়ে ২০৩০ সালের এজেন্ডা আবারও একই প্রতিশ্রুতির দিকে ইঙ্গিত করেছে, যা মানবাধিকারের সার্বজনীন ঘোষণার মধ্যে ছিল। তবুও, বর্তমান বাস্তবতা হলো ১ দশমিক ৩ বিলিয়ন মানুষ এখনও বহুমাত্রিক দারিদ্র্যের মধ্যে বাস করে, যাদের প্রায় অর্ধেক শিশু এবং যুবক।

চরম দারিদ্র্য, সহিংসতা এবং ক্ষুধার শিকার মানুষের স্মরণে আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসটির ইতিহাসকে ১৯৮৭ সালের ১৭ অক্টোবর থেকে দেখা যেতে পারে। প্যারিসের ট্রোকাডেরোতে এক লাখেরও বেশি লোক জড়ো হয়েছিল। এখানেই ১৯৪৮ সালে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র স্বাক্ষরিত হয়েছিল।

তারা দারিদ্র্যকে মানবাধিকারের লঙ্ঘন হিসেবে ঘোষণা করে এবং ঐক্যবদ্ধ হয়ে এ পরিস্থিতির প্রতিকারের প্রয়োজনীয়তার কথা জানান। তখন এই প্রত্যয়সহ একটি স্মারক স্তম্ভের উন্মোচন করা হয়েছিল। এই স্মারক স্তম্ভের প্রতিলিপি বিশ্বজুড়ে রয়েছে, যেখানে প্রতি বছর ১৭ অক্টোবর এই দিবসটিকে পালন করতে মানুষ জড়ো হয়।

১৯৯২ সালের ২২ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ৪৭/১৯৬ রেজুলেশনের মাধ্যমে ১৭ অক্টোবরকে আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস হিসেবে ঘোষণা করে।

এই দিবসটি দারিদ্র্যের মধ্যে বসবাসকারী মানুষের প্রচেষ্টা এবং দৈনন্দিন সংগ্রামকে স্বীকার করে এবং তাদের চাহিদা ও উদ্বেগ জনগণের কাছে পৌঁছানোর সুযোগ তৈরি করে। দারিদ্র্য একটি বৈশ্বিক সমস্যা, যার অবসানের জন্য বিশ্বব্যাপী উদ্যোগ গ্রহণ প্রয়োজন।

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস এই বিষয়গুলো সম্পর্কে সচেতনতা বাড়ায় এবং আরও একবার সামনে আনে যে, দারিদ্র্যের সামাজিক ও পরিবেশগত কারণগুলো সমাধান করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *