মহাসচিব নিয়ে জটিল সমীকরণে সার্ক, সম্ভাবনা আছে বাংলাদেশের

Slider সারাবিশ্ব


তিন দশক আগে যাত্রা শুরু করে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জোট সার্ক। আট সদস্যের সংস্থাটি এখন পর্যন্ত মহাসচিব পেয়েছে ১৪ জন। এক দশকেরও বেশি সময় আগে সদস্যপদ পেলেও এখনও জোটের মহাসচিব হতে পারেনি আফগানিস্তান। সংস্থাটির নিয়ম অনুযায়ী পরবর্তী সার্ক মহাসচিবের পদ পাওয়ার কথা রয়েছে দেশটির।

বছর-খানেক আগে রাজনৈতিক পটপরিবর্তনে আফগানিস্তানের ক্ষমতায় বসে তালেবান। ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তান থেকে হওয়া তালেবান-শাসিত ইসলামিক এমিরেটস অব আফগানিস্তানের এখনও রাষ্ট্র হিসেবে স্বীকৃতি মেলেনি। ফলে সার্কের মহাসচিব পদ পাওয়া থেকে দেশটির বঞ্চিত হওয়ার সম্ভাবনা বেশি। এক্ষেত্রে পরবর্তী দেশ হিসেবে বাংলাদেশ থেকে মহাসচিব হওয়ার সুযোগ রয়েছে। তবে, এটি নির্ভর করছে সংস্থাটির অন্য সদস্যদের মতামতের ওপর।

বছর খানেক আগে রাজনৈতিক পটপরিবর্তনে আফগানিস্তানের ক্ষমতায় বসে তালেবান। ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তান থেকে হওয়া তালেবান-শাসিত ইসলামিক এমিরেটস অব আফগানিস্তানের এখনও রাষ্ট্র হিসেবে স্বীকৃতি মেলেনি। ফলে সার্কের মহাসচিব পদ পাওয়া থেকে দেশটির বঞ্চিত হওয়ার সম্ভাবনা বেশি। এক্ষেত্রে পরবর্তী দেশ হিসেবে বাংলাদেশ থেকে মহাসচিব হওয়ার সুযোগ রয়েছে। তবে, এটি নির্ভর করছে সংস্থাটির অন্য সদস্যদের মতামতের ওপর
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বর্তমানে সার্কের মহাসচিব হিসেবে আছেন শ্রীলঙ্কার কূটনীতিক এসালা রোয়ান ভিরাকুন। মহাসচিব পদে আগামী বছরের মার্চের শুরুতে তার দায়িত্ব শেষ হবে। সার্কের সদস্যরাষ্ট্রগুলোর আদ্যক্ষর দিয়ে মহাসচিব নিয়োগ হয়। নিয়োগ অনুযায়ী পরবর্তী মহাসচিব আফগানিস্তান থেকে আসার কথা। কিন্তু ২০০৭ সালে যে দেশটি সার্কের সদস্য পদ পেয়েছে, সেই আফগানিস্তান বর্তমানে নেই। নতুন আফগানিস্তানের স্বীকৃতি এখনও মেলেনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সার্কের মহাসচিব নিয়ে জটিলতা আছে। বর্তমানে দায়িত্ব আছে শ্রীলঙ্কা। বর্তমান মহাসচিব আগামী বছরের ১ মার্চ পর্যন্ত আছেন। মহাসচিব হিসেবে তিনি তার দায়িত্ব নবায়ন করতে চান। কিন্তু সার্কের নিয়ম অনুযায়ী নবায়নের কোনো সুযোগ নেই। পরবর্তী মহাসচিব আফগানিস্তান থেকে আসার কথা। কিন্তু দেশটির তালেবান সরকার এখনও স্বীকৃতি পায়নি। ফলে মহাসচিব নিয়োগ নিয়ে ভালোই জটিলতা তৈরি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *