বাংলাদেশ সফরে আসছেন ব্রুনাইয়ের সুলতান

Slider সারাবিশ্ব

রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে তিন দিনের সফরে ঢাকা আসছেন ব্রুনাই দারুসসালামের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দীন ওয়াদ্দৌলাহ। আগামী ১৪ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত ঢাকা সফর করবেন তিনি। এটাই তার প্রথম বাংলাদেশ সফর হতে যাচ্ছে।

বুধবার ব্রুনাই দারুসসালামে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা বলেন, সফরকালে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এ সফরে উভয় দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা সই হবে, যা এখনো প্রক্রিয়াধীন।

কূটনৈতিক সূত্র বলছে, দ্বিপক্ষীয় হাইপ্রোফাইল বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, কর্মসংস্থান দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া ব্রুনাইয়ের সঙ্গে জ্বালানি, শ্রমবাজার, সরাসরি বিমান চলাচল, প্রতিরক্ষা এবং নাবিকদের সনদের স্বীকৃতিবিষয়ক সমঝোতা সই হতে পারে। পাশাপাশি দ্বৈত কর পরিহার এবং বিনিয়োগসংক্রান্ত বিষয় নিয়ে কাজ চলছে।

ব্যবসা-বাণিজ্য, কৃষি, প্রাণী ও মৎস্য, স্বাস্থ্য, যোগাযোগ, সংস্কৃতি, প্রতিরক্ষা সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন এবং আসিয়ান জোটের ডায়ালগ অংশীদার হতে ব্রুনাইয়ের সহযোগিতা চাওয়া হবে ঢাকার পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *