আমদানি কমিয়েছে বাংলাদেশ, ভারতে পেঁয়াজের কেজি ৯ রুপি, ব্যাপক লোকসান

Slider অর্থ ও বাণিজ্য

ভারতে ব্যাপক লোকসানের মুখে পড়েছেন পেঁয়াজ চাষিরা। দেশটিতে অতিরিক্ত উৎপাদন, চাহিদা কমে যাওয়া, রপ্তানি কম হওয়া এবং অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় এ লোকসান গুণছেন তারা। ব্যবসাভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সাধারণত বর্ষাকালে পেঁয়াজের উৎপাদন হয় না। ফলে এসময়ে পণ্যটির দাম বেশি থাকে। কারণ, পুরোনো পেঁয়াজ কিনতে হয়। তবে সরবরাহ কম থাকায় মূল্য বেশি হয়।

কিন্তু এ মৌসুমে ভারতীয় বাজারে উল্টো চিত্র দেখা যাচ্ছে। পেঁয়াজ উৎপাদনে সুখ্যাতি রয়েছে দেশটির মহারাষ্ট্রের। এবার সেই অঙ্গরাজ্যে প্রতি কেজি গড় মানের পুরোনো পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯ থেকে ১৩ রুপিতে।

মুম্বাই-ভিত্তিক পেঁয়াজ রপ্তানিকারক অজিত শাহ বলেন, লাভের মুখ দেখার আশায় ৫ মাস ধরে এই পেঁয়াজ মজুত রাখা ছিল। অথচ এখন যে দরে বিক্রি করা হচ্ছে, তাতে কৃষকদের উৎপাদন খরচও উঠবে না। পরিবহন ও গুদামজাতকরণ খরচ তো দূরের কথা।

তিনি বলেন, এ মুহূর্তে ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের চাহিদা কম। উপরন্তু ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ায় দেশটি থেকে তুলনামূলক তা আমদানি কমিয়েছে বাংলাদেশ। একই কারণে এ পথে হাঁটছে শ্রীলঙ্কাও। ফলে মসলা জাতীয় নিত্যপণ্যটিতে লোকসান গুনছেন ভারতীয় কৃষকরা।

এ ব্যবসায়ী আরও বলেন, চাষের মৌসুমে পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় ভারতে পেঁয়াজের উৎপাদন ভালো হয়েছে। দেশটির যেসব অঙ্গরাজ্যে তা উৎপাদন বেশি হয়, সেগুলোতেও ফসলটির কোনো ক্ষতি হয়নি। সার্বিক কারণে সেখানে পেঁয়াজের দাম কম এবং লোকসান গুনছেন চাষিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *