সেপ্টেম্বরেও মানবাধিকার লঙ্ঘনের ভয়াবহ চিত্র ফুটে উঠেছে বাংলাদেশে : এএসকে

Slider ফুলজান বিবির বাংলা


চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আইন ও সালিশ কেন্দ্রের (এএসকে) মাসিক প্রতিবেদনে বাংলাদেশে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের চিত্র ফুটে উঠেছে।

প্রতিবেদনে দেখা যায়, নারী ও শিশুদের বিরুদ্ধে অনেক যৌন সহিংসতা, ধর্ষণের পর হত্যা, আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে মৃত্যু, রাজনৈতিক সহিংসতায় মানবাধিকার লঙ্ঘনের চিত্র উঠে এসেছে।

আইন ও সালিশ কেন্দ্রের সেপ্টেম্বরে প্রকাশিত বুলেটিনে দেখা যায়, এ বছরের ৩১ আগস্ট পর্যন্ত গত আট মাসে সারাদেশে ধর্ষণের পর ৩১টি হত্যার ঘটনা ঘটেছে।

বুলেটিনে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের পরিস্থিতি নথিভুক্ত পরিসংখ্যানের মাধ্যমে প্রতিফলিত হয়েছে। আইন ও সালিশ কেন্দ্রের নথি প্রস্তুতকারী বিভাগ নয়টি শীর্ষস্থানীয় জাতীয় দৈনিকের প্রতিবেদন ও এর নিজস্ব সূত্রের ভিত্তিতে ফলাফল তুলে ধরেছে।

চলতি বছরের আট মাসে অন্তত ৬৪১ জন নারী যৌন লাঞ্চনার শিকার হয়েছেন। একই সময়ে ধর্ষণের পর সাতটি খুন করার ঘটনাও ঘটেছে।

শিশুদের বিরুদ্ধে ৭৭০টি সহিংসতার ঘটনা ঘটেছে। এর মধ্যে ৩৯২টি শিশু যৌন হামলার শিকার হয়েছেন। একই সময়ে ৩৪৭টি শিশুকে হত্যা ও ৯৫টি শিশুকে নির্যাতনের পর হত্যা করা হয়েছে।

আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে কমপক্ষে ১৩টি মৃত্যুর ঘটনা ঘটেছে। এছাড়া ৩২৪টি হত্যার ঘটনা ঘটেছে গৃহে। যার মধ্যে ১৩৪টি হত্যার ঘটনা নিজ স্বামী দ্বারা সংঘটিত হয়েছে বলে অভিযোগ রয়েছে।

আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদনে আরো বলা হয়, এই সময়ে ৩৪১ রাজনৈতিক সহিংসতার ঘটনায় কমপক্ষে চার হাজার ৩৭৯ জন আহত ৫৪ জন মানুষ নিহত হয়েছেন।

সূত্র : ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *