রানি দ্বিতীয় এলিজাবেথের আমলে তোলপাড় করা যত ঘটনা

Slider সারাবিশ্ব


৭০ বছরের শাসনামলে নানা চড়াই-উৎরাই পার করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। নিজে সাক্ষী হয়েছেন বহু ঘটনার। রাজপরিবারের নানা স্ক্যান্ডালের সাক্ষীও হতে হয়েছে তাকে। সবশেষ ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বের হয়েছে তার শাসনামলেই।
রানি দ্বিতীয় এলিজাবেথের আমলে তোলপাড় করা যত ঘটনা

৯৬ বছরের জীবনে ৭০ বছরই ব্রিটিশ সিংহাসনে ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এ সময়ের মধ্যে ঘটে গেছে নানা ঘটনা। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে মানুষের অবতরণের মতো দুনিয়া কাঁপানো কত শত ইতিহাসের সাক্ষী তিনি।

একদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও ইরাক-ইরান যুদ্ধসহ বেশ কয়েকটি সংঘাত, অন্যদিকে ভারত-পাকিস্তান ও সোভিয়েত ইউনিয়নের ভাগ দেখেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। আর সবশেষ ইউক্রেন যুদ্ধ শেষ না হতেই না ফেরার দেশে চলে গেলেন তিনি।

তার শাসনামল এতটাই দীর্ঘ যে, যুক্তরাজ্যের বহু মানুষ এক জীবনে রানির ছবি ছাড়া কোনো ব্যাংকনোট দেখেনি। এমনকি দেখেনি অন্য কোনো ছবির কয়েনও। তার দীর্ঘ এ পথচলায় রাজনৈতিক অঙ্গনেও অনেক পরিবর্তন হয়েছে। ঔপনিবেশিকতা থেকে মুক্ত হয়েছে বহু দেশ। ইউরোপীয় ইউনিয়নের নামে গোটা ইউরোপকে যেমন এক ছাতার তলায় আসতে দেখেছেন, ঠিক তেমনি দেখেছেন ব্রেক্সিটের মধ্যদিয়ে তার বিচ্ছেদও।

রাজপরিবারের ভেতরের নানা স্ক্যান্ডালের সাক্ষীও হতে হয়েছে রানিকে। তিনি দেখেছেন প্রিন্স চার্লস ও ডায়ানার বিয়ে এবং বিচ্ছেদ।

পরবর্তীতে ডায়নার মৃত্যু নিয়ে গণমাধ্যমে রাজপরিবারের সমালোচনাও দেখতে হয়েছে তাকে। এছাড়াও প্রিন্স অ্যান্ড্রুর যৌন কেলেঙ্কারির ঘটনা আর সবশেষ ব্রিটিশ যুবরাজ হ্যারি স্ত্রী মেগানকে নিয়ে প্রাসাদও ছেড়েছেন তার আমলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *