রেঞ্জ অফিসার বললেন, আমি এখন এমপির মিটিং-এ যাচ্ছি

Slider টপ নিউজ


গাজীপুর: গাজীপুর জেলার কালিয়াকৈরে বন দখলের উৎসব চলছে। শতাংশ প্রতি টাকা হিসেব করে বন অলিখিতভাবে বিক্রি করছে বনের রক্ষকেরা। অংশিদারিত্বে বনায়নের অজুহাতে রমরমা বন ব্যবসা করছেন স্থানীয় বিট অফিসগুলো। সাধারণ মানুষের অভিযোগ পেলে বনের লোকেরা অভিযোগকারীর নাম দখলকারীদের বলে দিয়ে মামলা মোকদ্দমা সৃষ্টি করছে অহরহ। তাই এখন আর কেউ বন দখলের অভিযোগও দেয় না। এই সুযোগে বনের রক্ষকেরা বন বিক্রির ব্যবসা চালিয়ে যাচ্ছে রমরমা।

সরেজমিন কালিয়াকৈরের বেশ কয়েকটি জায়গায় গিয়ে দেখা যায়, বনের জায়গায় অসংখ্য ঘর বাড়ি শিল্পপ্রতিষ্ঠান। বনের জায়গায় পাওয়া গেছে মদ ও নারীর আসরও। যাযাবর মহল নাম দিয়ে বনের জায়গায় চলছে রঙিন উৎসব। দখলকারীর তালিকায় তেমন কোন পেশার লোক বাদ নেই। অনেক পেশাজীবী মানুষ বনের জায়গা দখলে উৎসাহিত হচ্ছে অনুকূল পরিবেশ পেয়ে।

অনুসন্ধান বলছে, কালিয়াকৈর রেঞ্জের ৪৮ শতক জমি দেয়ার বিনিময়ে প্রাইভেট গাড়ি উপহার দেয়ার দফারফাও চলছে। বনের জায়গা দখলের সঙ্গে একাধিক সাংবাদিকও জড়িত। বনের জমি দখল হওয়ার আগে বিট অফিস স্থানীয় কিছু সাংবাদিকদের ম্যানেজ করে। তারপর কাজ শুরু করলে আমজনতা বাঁধা দিতে চায়। তখন প্রতিবাদকারীদের শায়েস্তা করতে দখলকারীদের নিকট নাম বলে দিয়ে মামলা হামলা ও সংঘর্ষ তৈরী করে। স্থানীয় বিট অফিসের উপরের মহলে কথা বললে তারা জানিনা, শুনলাম আর দেখছি বলে অনুকূল পরিবেশ বজায় রাখে। বন দখলকারীদের তালিকায় প্রভাবশালী লোক, নেতা, জনপ্রতিনিধি থাকায় সাধারণ মানুষ নিরাপত্তার অভাবে চুপসে যায়। বনভূমি দখল বান্ধব পরিবেশ চলমান থাকায় কালিয়াকৈরে চলছে বন দখলের রমরমা ব্যবসা। এমনো দেখা গেছে, ৩০ বিঘার প্রতিষ্ঠানে ২৪ বিঘাই বনের। আবার এমনো খবর পাওয়া গেছে, বনের জমি দখলের ও চেকপোষ্টে অবাধে কাঠ পাচারের খবর না দিতে একজন সাংবাদিককেই মাসে ১৫ হাজার পর্যন্ত টাকা দেয়া হচ্ছে।

বনের জায়গায় একাধিক বাড়ি ঘর নির্মানকাজ চলমান দেখে কালিয়াকৈর রেঞ্জ অফিসারকে ফোন করলে তিনি বলেন, মাত্র শুনলাম। এমপি সাহেবের মিটিংয়ে যাচ্ছি। ফিরে এসে দেখব। এই ফেরা কবে হবে তাও জানে না বাংলাদেশের জনগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *