পাকিস্তানে বন্যায় ৯ শতাধিক মৃত্যু

Slider সারাবিশ্ব


একটানা ভারি বৃষ্টির ফলে পাকিস্তানের একাধিক এলাকা বন্যায় ডুবে গেছে। জুনের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত বন্যায় অন্তত ৯০৩ জনের মৃত্যু হয়েছে। খবর সিএনএন-এর।

বিপর্যয় মোকাবিলা বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, বন্যা পরিস্থিতিতে ৫০ হাজারেরও বেশি মানুষ গৃহহীন। ওই তথ্যে দেখা যাচ্ছে, বন্যায় গত ৪৮ ঘণ্টায় ১২৬ জন মারা গেছে। এদের বেশির ভাগই নারী ও শিশু।

এমনিতেই দেশের অর্থিক পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে শাহবাজ শরিফের সরকার, তার ওপর হাজির হয়েছে বন্যা। এ পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শরিফ বুধবার (২৪ আগস্ট) বন্যা বিধ্বস্ত পাকিস্তানকে সহযোগিতার আহ্বান জানিয়েছেন। বর্তমানে তিনি কাতারে রয়েছেন। দেশের আর্থিক দুরবস্থা কাটিয়ে তোলার জন্য আরব দেশগুলোর কাছে বিনিয়োগ বা ঋণ হিসাবে আর্থিক সাহায্য চেয়েছেন শাহবাজ শরিফ।

দক্ষিণ-পশ্চিম বালুচিস্তান ও পাঞ্জাব প্রদেশে নতুন করে বৃষ্টি শুরু হয়েছে। ফলে স্থানীয় প্রশাসন সেখানকার স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দিয়েছে।

দেশের বন্যা পরিস্থিতিতে এ দুটি অঞ্চলই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। কবরস্থানে পানি জমে যাওয়ায় কবর দিতেও সমস্যায় পড়ছেন অনেকে।
জুনের মাঝামাঝি থেকে বর্ষা শুরু হয়েছে দেশটিতে। আবহাওবিদরা জানিয়েছেন, আগামী দু’সপ্তাহ বৃষ্টি অব্যাহত থাকবে। সিন্ধু প্রদেশের এক কর্মকর্তা জানিয়েছেন, ২০১০ সালের থেকেও পরিস্থিতি এবার খারাপ। বন্যায় ১২৯টি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে খাদ্য সরবরাহও ব্যাহত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *