পোশাক নিয়ে শুধু প্রশ্ন করেছি, আদেশে কিছু লিখিনি : হাইকোর্ট

Slider বাংলার আদালত


নরসিংদীর রেলস্টেশনে তরুণীকে হেনস্থার অভিযোগে গ্রেপ্তার মার্জিয়া আক্তার শিলাকে জামিন দেওয়ার সময় পোশাক নিয়ে হাইকোর্টের একটি মন্তব্যকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে করা বিরূপ মন্তব্য উচ্চ আদালতের নজরে আনা হয়েছে। এতে আদালত সুনির্দিষ্ট তথ্য দেওয়ার জন্য বলেছে।

বুধবার (১৭ আগস্ট) বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চের নজরে বিরূপ মন্তব্য গুলো আনলে এসব মন্তব্য করেন।

আদালতকে আইনজীবী মো. কামাল হোসেন বলেন, শামীম আশরাফ নামে এক ব্যক্তি তার ফেসবুকে লিখেছেন, ‘বাংলাদেশকে হাইকোর্টের কাঠমোল্লাদের হাতে দিয়ে আমি দেশ ছেড়ে কোথাও যাব না’। এটা লিখে ওই ব্যক্তি হাইকোর্টকে অবজ্ঞা (আন্ডারমাইন) করেছেন।

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আবুল হাশেমও আদালত নিয়ে বিরূপ মন্তব্য করা ফেসবুকের একটি স্ক্রিনশট উপস্থাপন করেন। তিনি এসব মন্তব্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আবেদন করেন।

তখন বিচারকরা বলেন, আমরা তরুণীর পোশাক নিয়ে কোনো মন্তব্য করিনি। আদেশে এ বিষয়ে কিছু লিখিনি। শুধু ভিডিও দেখে প্রশ্ন করে জানতে চেয়েছি একেবারে গ্রাম্য এলাকায় এ ধরনের পোশাক পরে যাওয়া সমীচীন কি-না?

পরে আদালত আইনজীবীদের উদ্দেশে বলেন, ফেসবুকে কারা আদালত নিয়ে বিরূপ মন্তব্য করেছে, সুনির্দিষ্ট করে তাদের তথ্য দিন। আমরা বিষয়টি দেখব।

আদালতের নজরে আনা আইনজীবী মো. কামাল হোসেন বলেন, হাইকোর্টে শুনানিকালে যেসব প্রশ্ন করেছেন, মন্তব্য করেছেন, সেটি নিয়ে সংবাদ প্রকাশ হওয়ায় আদালত সম্পর্কে বাজে মন্তব্য করে ফেসবুকে পোস্ট দিয়ে আদালত অবমাননা করেছেন। তাদের বিষয়ে তদন্ত করে পুলিশ আইনি পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে আদালতের নজরে এনেছিলাম। আদালত আরও সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত নিয়ে যেতে বলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *