‘সীমিত আয়ের মানুষের কষ্ট বাদ দিলে দেশ ভালো আছে’

Slider জাতীয়


‘পণ্যের মূল্যবৃদ্ধির ফলে সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে’ এটি বাদ দিলে দেশ যে কোনো সময়ের তুলনায় অনেক ভালো আছে এমন দাবি করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (১৪ আগস্ট) বিকেলে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘আমরা উন্নত হয়েছি, লোডশেডিং না থাকায় এখন ১/২ ঘণ্টা বিদ্যুৎ না থাকলে আমাদের খারাপ লাগে। এটি বৈশ্বিক সমস্যা তাই সবাইকে এটি মানিয়ে নিতে হবে।’

সমস্যার সমাধান শিগগিরই হবে এ কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘রাস্তায় লাইট জ্বলা অবস্থায় বিরোধীরা (বিএনপি) হারিকেন নিয়ে মিছিল করেন। এটি প্রতারণা ছাড়া আর কিছুই না। যাদের সময়ে বিদ্যুৎ আসার অপেক্ষা করা লাগত, বিদ্যুতের কারণে দেশের অর্থনীতি পর্যবসিত হয়ে গিয়েছিল, তারা আজ বিদ্যুৎ নিয়ে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে।’

আজ দেশে গণতন্ত্রের নামে মঞ্চ করা হচ্ছে এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এসব গণতন্ত্র মঞ্চ হলো ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখার মঞ্চ। কারণ তারা দেশের মানুষের জন্য কিছু করেনি। গত নির্বাচনে তারা ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখছেন ক্ষমতায় যাওয়ার। এসব মঞ্চ যারা করেন তাদের অনেকে ‌‘মায়ে তাড়ানো বাপে খেদানো’ মানুষ।

তিনি আরও বলেন, পঁচাত্তরের আগে যেমন দেশে নানা সংকট ও অরাজক পরিস্থিতি তৈরি করা হয়েছিল সেই অবস্থা তৈরির চক্রান্ত হচ্ছে দেশে। অরাজক পরিস্থিতি তৈরির চেষ্টা করা হলে তাদের রাস্তায় ও রাজনৈতিকভাবে মোকাবিলা করবে আওয়ামী লীগ।

দীপু মনি বলেন, ঘাতকেরা মুজিবের ন্যায় মুজিবের রক্তকেও ভয় পায়। পঁচাত্তরের ঘাতকরা তাই মুজিবকে নির্বংশ করতে চেয়েছিল, কিন্তু তারা তা পারেনি। পঁচাত্তরের অসমাপ্ত কাজকে সমাপ্ত করতে তারা ৪৭ বছর ধরে চেষ্টা করছে। যে কারণে শেখ হাসিনাকে ২১ বার হত্যার চেষ্টা করেছে তারা।

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কলামিস্ট ও সিনিয়র সাংবাদিক বিভুরঞ্জন সরকার। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. আবদুর রশীদ ও বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সহ-সভাপতি অধ্যাপক ড. রাশিদ আসকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *