ডিপ্লোমা কোর্স তিন বছরে শেষ করা সম্ভব: শিক্ষামন্ত্রী

Slider শিক্ষা

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, ডিপ্লোমা শিক্ষার্থীদের বিদ্যমান কোর্সটি চার বছরে নয়, তিন বছরে শেষ করা সম্ভব।

শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের চার বছর ডিপ্লোমা কোর্সে অধ্যায়নের কারণে এবং করোনার প্রভাবে অভিভাবকরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এই কোর্সের সময়সীমা তিন বছর নির্ধারণ করা হলে শিক্ষার্থীরা যেমন চাকরির বাজারে প্রবেশের সময় বেশি পাবে, তেমনি আর্থিকভাবেও তারা তুলনামূলক কম ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, দেশের উন্নয়নে ডিপ্লোমা প্রকৌশলীদের অনেক অবদান রয়েছে। বিশ্বের অনেক উন্নত দেশে তিন বছরের অনার্স কোর্স রয়েছে। আমাদের দেশে ডিপ্লোমা কোর্স চার বছরের নয়, তিন বছরে সম্পন্ন হলে শুধু যে সময় কমছে তা নয়- এর ফলে শিক্ষার মানেরও উন্নতি হবে।

উল্লেখ্য, বর্তমানে ৪ বছর শিক্ষাবর্ষে ডিপ্লোমা কোর্স চলমান রয়েছে। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি ও সময়সীমা কমিয়ে তিন বছরে ডিপ্লোমা কোর্স সম্পন্ন করার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়।

পরে, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে বিজয়ী শিশুদের মাঝে প্রধান অতিথি হিসাবে পুরস্কার বিতরণ করেন শিক্ষামন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *