এশিয়া কাপের চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা, সূচি প্রকাশ

Slider শিক্ষা


শ্রীলঙ্কার রাজনৈতিক-অর্থনৈতিক সংকটের কারণে এশিয়া কাপ সময়মত হবে কি না তা নিয়ে শঙ্কা ছিল। শঙ্কা ছিল শ্রীলঙ্কায় ভেন্যু নিয়েও। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে হলেও পরিবর্তন এসেছে টুর্নামেন্টের ভেন্যুতে। শ্রীলঙ্কা থেকে সরে এশিয়া কাপের আসর চলে গেছে সংযুক্ত আরব আমিরাতে। এবারের এশিয়া কাপের আসর মাঠে গড়াচ্ছে আগামী ২৮ আগস্ট এবং টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ সেপ্টেম্বর।

এশিয়া কাপ ২০২২ এর তারিখ ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। পূর্ণাঙ্গ সূচি এখনো প্রকাশিত না হলেও ঘোষণা করা হয়েছে টুর্নামেন্ট শুরুর ও ফাইনাল ম্যাচের তারিখ। এবারের আসরের পর্দা উঠবে ২৮ আগস্ট, চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত।

এবারের আসরের খেলা শুরু হবে ভারত-পাকিস্তান ম্যাচ দিয়ে। ২৮ আগস্ট মুখোমুখি হবে দুদল। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচের পর ফের মুখোমুখি হচ্ছে দল দুটি।

টুর্নামেন্টে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ৩০ আগস্ট। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ মিশন। ১ সেপ্টেম্বর নিজেদের দ্বিতীয় ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ আয়োজক লঙ্কানরা।

অক্টোবরের টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এবারের টুর্নামেন্ট হবে টি-টোয়েন্টি ফরম্যাটে, যা অংশগ্রহণকারী ৬ দলের বিশ্বকাপ প্রস্তুতিতে বড় অবদান রাখবে বলে এসিসির বিশ্বাস।

এবারের এশিয়া কাপে বাংলাদেশসহ মোট ছয়টি দল অংশ নিচ্ছে। বাকি দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান। বাকি দলটি আরব-আমিরাত, কুয়েত, সিঙ্গাপুর ও হংকংয়ের মধ্যকার একটি কোয়ালিফায়ার থেকে বেছে নেওয়া হবে।

এর আগে এশিয়া কাপের সম্ভাব্য সূচি প্রকাশের কথা জানিয়েছিল লঙ্কান গণমাধ্যম ফিন্যান্সিয়াল টাইম। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভার বরাত দিয়ে খবরটি জানিয়েছিল তারা। প্রকাশিত খবরে বলা হয়েছিল, ২৭ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ ২০২২-এর টি-টোয়েন্টি সংস্করণ। চলবে সেপ্টেম্বরের ১১ তারিখ পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *