বাংলাদেশ-পাকিস্তানও ভারতের সাথে এক হয়ে যেতে পারে : হরিয়ানার মুখ্যমন্ত্রী

Slider ফুলজান বিবির বাংলা


ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশ হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার বলেছেন, পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানির এক হয়ে যাওয়ার মতো বাংলাদেশ এবং পাকিস্তানও ভারতের সাথে এক হয়ে যেতে পারে। তিনি বলেছেন, ভারতের সাথে বাংলাদেশ এবং পাকিস্তানের একীভূত হয়ে যাওয়া সম্ভব। যেমনটা হয়েছিল পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানির ক্ষেত্রে।
সোমবার গুরুগ্রামে বিজেপির জাতীয় সংখ্যালঘু মোর্চার তিন দিনের প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন অনুষ্ঠানে এসব মন্তব্য করেছেন তিনি।
হরিয়ানার এই মুখ্যমন্ত্রী বলেছেন, যখন পূর্ব এবং পশ্চিম এক হতে পারে, তখন পাকিস্তান এবং বাংলাদেশেরও ভারতের সাথে এক হয়ে যাওয়া সম্ভব। বেশিদিন আগে নয়, এই তো ১৯৯১ সালে পূর্ব এবং পশ্চিম জার্মানিতে এটি ঘটেছে। ওই সময় লোকজন বার্লিন প্রাচীর ভেঙে দিয়েছে।

১৯৪৭ সালে ভারতের ভাগ হয়ে যাওয়াকে অত্যন্ত ‘বেদনাদায়ক’ বলে অভিহিত করেছেন মনোহর লাল খাত্তার। তিনি বলেছেন, সেই সময় এই দেশভাগ ধর্মের ভিত্তিতে করা হয়েছিল।
‘সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনকে ‘সংখ্যালঘু’ তকমা দেওয়া হয়েছিল; যাতে তারা ভয় এবং নিরাপত্তাহীনতা বোধ করতে না পারেন।’
প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারত সুসম্পর্ক চায় বলে জোর দিয়ে বলেছেন হরিয়ানার এই মুখ্যমন্ত্রী। দেশটির বিরোধীদল কংগ্রেসের তীব্র সমালোচনা করে মনোহর লাল খাত্তার বলেন, প্রাচীন এই দলটি সংখ্যালঘুদের মাঝে নিরাপত্তাহীনতার বোধ তৈরি করে। তারা সংঘের ভয় দেখায়।

‘কিন্তু মানুষ এখন কংগ্রেসের আদর্শ বুঝতে পারে,’ বলেন তিনি। খাত্তার বলেন, স্বাধীনতার পর থেকে কংগ্রেস সংখ্যালঘুদের ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করেছে। অন্যদিকে, বিজেপির উদ্দেশ্য হলো ‘সবকা সাথ, সবকা বিকাশ এবং সবকা বিশ্বাস।’ অর্থাৎ সবাইকে নিয়ে সবার উন্নয়ন এবং সবার বিশ্বাস। সূত্র: এনডিটিভি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *