পরিবেশ দূষণ: গাজীপুর ও ঢাকায় ১৫ কারখানাকে জরিমানা

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


ঢাকাঃ গাজীপুর: পরিবেশ ও প্রতিবেশ দূষণের দায়ে গাজীপুর ও ঢাকায় অবস্থিত ১৫টি কারখানাকে ৩৮ লাখ ৩২ হাজার ৩২ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এরমধ্যে ৭টি কারখানা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার (২৫ জুলাই) পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরে মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং শাখার পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে শুনানি হয়। পরে ওই কারখানা গুলোকে জরিমানা/ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, পরিবেশ দূষণের দায়ে গাজীপুর ও ঢাকায় অবস্থিত ১৫টি কারখানা মালিক/প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরে তলব করা হয়। পরে সেখানে শুনানিতে পরিবেশ ও প্রতিবেশ দূষণের দায়ে ওইসব কারখানাকে ৩৮ লাখ ৩২ হাজার ৩২ টাকা জরিমানা/ক্ষতিপূরণ ধার্য করা হয়। এর মধ্যে ৭টি কারখানা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ওইদিন ঢাকায় অবস্থিত ইউরো বাংলা হার্ট হসপিটালকে স্থানান্তরের নির্দেশ দেয়া হয়েছে।

কারখানা গুলোর মধ্যে- ঢাকায় অবস্থিত ত্বো-হা টেক্সটাইল লিমিটেডকে ১১ লাখ ৯৮ হাজার ৮০ টাকা, জাইম কোয়ার্টজ স্টোন লিমিটেডকে ৫ লাখ টাকা ও রিডজ (প্রা:) লিমিটেডকে ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া গাজীপুরের বিভিন্ন এলাকায় অবস্থিত-
ফুলচার্ম ফ্যাশন নিটারস্ লিমিটেডকে ১ লাখ টাকা, মিক সোয়েটার এন্ড ফ্যাশনস্ লিমিটেডকে ৮৫ হাজার ৬৮০ টাকা, সি এন্ড আর সোয়েটার্স লিমিটেডকে ১ লাখ ৩৭ হাজার ৭৬০ টাকা, ইউরো ওয়াশিং লিমিটেডকে ১ লাখ ৭৯ হাজার ২০০ টাকা, আরগন ডেনিমস্ লিমিটেডকে (ক্যাপটিভ পাওয়ার প্লান্ট) শব্দ দূষণের দায়ে ২ লাখ ৮২ হাজার ৬০০ টাকা, বি. আর. এন ওয়াশিং লিমিটেডকে ৯৯ হাজার ৮৪০ টাকা, এস কে সোয়েটার্স লিমিটেডকে ২ লাখ ১৮ হাজার ৮৮০ টাকা, টিএস ক্যাজুয়াল ওয়্যার লিমিটেডকে ২ লাখ ৪২ হাজার ৬০০ টাকা, আলিফ লন্ড্রীকে (ওয়াশিং) ১ লাখ ৪৬ হাজার ৮০ টাকা, জিবিএস লন্ড্রী লিমিটেডকে (ওয়াশিং) ১ লাখ ১৪ হাজার ২৪০ টাকা, রিয়াদ ডাইং এন্ড প্রিন্ট্রিং ইন্ডাস্ট্রিজকে ২ লাখ ১৬ হাজার ৮৩২ টাকা এবং বাংলাদেশ থাই এলুমিনিয়ামকে ২ লাখ ৬৬ হাজার ২৪০ টাকা জরিমানা/ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।

একই দিন ঢাকা মহানগরে মোবাইল কোর্ট পরিচালনা করে ১টি প্রতিষ্ঠান থেকে প্রায় আড়াই টন (২৫০০ কেজি) পলিথিন জব্দ করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর সহকারী পরিচালক মোঃ রেজুওয়ান ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *