রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি লড়বেন ৩২ জন

Slider শিক্ষা


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ। চারটি অনুষদ ও একটি ইনস্টিটিউট নিয়ে ‘এ’ ইউনিট। অনুষদগুলো হলো- কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা। এছাড়া শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটও ‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত।

চারটি শিফটে ‘এ’ ইউনিটের পরীক্ষা গ্রহণ করা হবে। মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হবে। শেষ হবে সকাল ১০টায়। এরপর মাঝে এক ঘণ্টার বিরতির পর বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা নেওয়া হবে।

তৃতীয় শিফটের পরীক্ষা হবে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত। আর বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে চতুর্থ ও শেষ শিফটের ভর্তি পরীক্ষা।

আসনপ্রতি লড়বেন ৩২ জন ভর্তিচ্ছু
কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে মোট আসন দুই হাজার ১৯টি। এবার ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৬৭ হাজার ২৩৭ জন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩২ জন শিক্ষার্থী।

ইউনিটটিতে ৬০ শতাংশ আসন এইচএসসি ও সমমানের পরীক্ষায় মানবিক বিভাগ থেকে পাস করে আসাদের জন্য নির্ধারিত। বাকি ৪০ শতাংশ আসন এইচএসসিতে বিজ্ঞান ও বাণিজ্য বিভাগে পাস করা শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হবে।

মানবণ্টন
‘এ’ ইউনিটে তিন বিষয়ে প্রশ্ন থাকবে। সেগুলো হলো- বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান। বাংলা ও ইংরেজি অংশে ৩৫ করে ৭০ নম্বর এবং সাধারণ জ্ঞানে ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়।

সোমবার (২৫ জুলাই) ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে এবার বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা শুরু হয়। বুধবার (২৭ জুলাই) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে শেষ হবে ভর্তি পরীক্ষা।

জানা গেছে, রাবিতে এ বছর কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা পড়ে।

এরমধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ জন আবেদন করেন। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *