রাশিয়াও জানে পরাজয় আসন্ন : জেলেনস্কি

Slider সারাবিশ্ব


রাশিয়াও জানে পরাজয় আসন্ন ভিডিওবার্তায় এই দাবি করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

রোববার দৈনিক ভিডিওবার্তায় তিনি জানিয়েছেন, রাশিয়ার সেনারা ফোনে যখন বাড়ির সাথে কথা বলছেন, ইউক্রেনের প্রশাসন তখন তা জানতে পারে। ওই কল শুনে ইউক্রেন জেনেছে, রাশিয়ার সেনাও বিশ্বাস করতে শুরু করেছে, এই যুদ্ধে ইউক্রেন জয়লাভ করবে। বস্তুত, রোববার যুদ্ধ ষষ্ঠ মাসে পড়ল। পূর্ব ইউক্রেনের বেশ কিছু অঞ্চল রাশিয়া দখল করলেও লড়াই এখনো শেষ হয়নি।

ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন, বন্ধু দেশগুলোর সহয়োগিতায় ইউক্রেন এই যুদ্ধে জয়লাভ কররবে। শত্রুকে তারা উচিত শিক্ষা দেবে। এর জন্য তাদের আরো অস্ত্রের প্রয়োজন। তারা জানে, পশ্চিমা দেশগুলো তাদের সাহায্য করবে।

ওডেসায় হামলা
এদিকে ইউক্রেনের বন্দর শহর ওডেসায় মিসাইল হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। রাশিয়ার গণমাধ্যমকে প্রশাসন জানিয়েছে, ওডেসায় ইউক্রেনের সেনার একটি অস্ত্রাগার ছিল। অ্যামেরিকার দেয়া জাহাজ বিধ্বংসীকারী মিসাইল হারপুন রাখা ছিল সেখানে। অস্ত্রাগারটি সম্পূর্ণ ধ্বংস করা হয়েছে। পাশাপাশি একটি জাহাজ নির্মাণ কারখানাও ধ্বংস করা হয়েছে বলে জানানো হয়েছে। ইউক্রেন অবশ্য এ বিষয়ে এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি। ঘটনায় বেসামরিক মানুষের মৃত্যুর কোনো খবর এখনো পর্যন্ত পাওয়া যায়নি।

ইউক্রেন-রাশিয়া চুক্তি চূড়ান্ত
এদিকে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে খাদ্যশস্য সংক্রান্ত চুক্তিটি চূড়ান্ত হয়েছে। জাতিসঙ্ঘ এবং তুরস্কের মধ্যস্থতায় চুক্তিটি হয়েছে। জাতিসঙ্ঘের উপস্থিতিতে ইউক্রেন থেকে খাদ্যশস্য এবার আফ্রিকার বিভিন্ন দেশে নিয়ে যাওয়া হবে বলে রাশিয়া জানিয়েছে। বস্তুত ওডেসা বন্দর থেকেও খাদ্যশস্য যাওযার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *