দোহারসহ আট পৌরসভায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ

Slider ফুলজান বিবির বাংলা

আগামী ২৭ জুলাই সাতটি এবং ৩১ জুলাই একটি পৌরসভা ভোট উপলক্ষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের আইন শাখার উপ-সচিব আফরোজা শিউলীর ২১ জুলাই স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি করেছে ইসি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬ তে দেওয়া ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। ম্যাজিস্ট্রেটরা পেনাল কোডের অধীনে মামলা নিয়ে সংক্ষিপ্ত বিচার কাজ পরিচালনা করতে পারবেন। ভোট সুষ্ঠু করতে আট পৌরসভায় আট জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

ইসি জানায়, এর মধ্যে জুডিশিয়াল সার্ভিসের সাত জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে ভোটগ্রহণের আগের দুদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুদিন অর্থাৎ ২৫ জুলাই থেকে ২৯ জুলাই মোট পাঁচ দিনের জন্য প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সেই সঙ্গে খাগড়াছড়ি জেলার খাগড়াছড়ি পৌরসভায় একজন বিচার বিভাগীয় কর্মকর্তাকে ভোটগ্রহণের আগের দুদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুদিন অর্থাৎ ২৯ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত মোট পাঁচদিনের জন্য প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। এ পৌরসভার ভোটগ্রহণ ৩১ জুলাই অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্টরা আরও জানান, জয়পুরহাট জেলার পাঁচবিবি, ক্ষেতলাল, ঢাকা জেলার দোহার, জামালপুর জেলার দেওয়ানগঞ্জ পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়াও ফরিদপুর জেলার মধুখালী, চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড এবং মেহেরপুর জেলার গাংনী পৌরসভার স্থগিত থাকা ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই পৌরসভাগুলোতে ২৭ জুলাই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *