সরকারি কর্মচারীদের দৈনিক ও ভ্রমণ ভাতার নতুন হার

Slider সারাদেশ


বেসামরিক সরকারি কর্মচারীদের দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতার হার নতুনভাবে নির্ধারণ করেছে সরকার। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ রোববার প্রজ্ঞাপন জারি করেছে, যা আড়াই মাস পর অর্থাৎ আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে। এর আগের প্রজ্ঞাপনটি জারি করা হয়েছিল ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর।

বিদ্যমান বেতন কাঠামোর বিভিন্ন গ্রেড অনুযায়ী পঞ্চম থেকে তদূর্ধ্ব গ্রেডের কর্মচারীদের শ্রেণি-১, ষষ্ঠ থেকে দশম শ্রেণি-২, একাদশ থেকে ১৬তম শ্রেণি-৩ এবং ১৭তম থেকে ২০তম গ্রেডের কর্মচারীদের শ্রেণি-৪ ভুক্ত করা হয়েছে। আগে নবম থেকে তদূর্ধ্ব এবং দশম গ্রেডের কর্মচারীদের মধ্যে যাঁদের মূল বেতন ২৯ হাজার টাকা, তাঁদের জন্য ক শ্রেণি ছিল। মাসিক ২৯ হাজার টাকার কম মূল বেতন গ্রহণকারী সবাই দশম গ্রেডের কর্মচারী এবং একাদশ থেকে ১৬তম গ্রেডের কর্মচারীদের মধ্যে যাঁদের মূল বেতন ১৬ হাজার টাকা বা তার বেশি, তাঁরা ছিলেন খ শ্রেণিতে।

এখন শ্রেণি-১–এর মধ্যে গ্রেড-১ ও তদূর্ধ্বরা দৈনিক ভাতা পাবেন ১ হাজার ৪০০ টাকা, গ্রেড-২ ও ৩–এর কর্মচারীরা ১ হাজার ২২৫ টাকা এবং গ্রেড ৪ ও ৫–এর কর্মচারীরা ১ হাজার ৫০ টাকা করে পাবেন। শ্রেণি-২–এর কর্মচারীরা ৮২৫ থেকে ৯০০ টাকা, শ্রেণি-৩–এর কর্মচারীরা ৪৯০ থেকে ৭০০ টাকা এবং শ্রেণি–৪–এর কর্মচারীরা ৪০০ থেকে ৪৯০ টাকা করে পাবেন। তবে দৈনিক ভাতার ক্ষেত্রে দেশের ব্যয়বহুল এলাকা হিসেবে চিহ্নিত ১২টি জায়গায় ৩০ শতাংশ বাড়তি ভাতা মিলবে।

ভ্রমণ ভাতা
ভ্রমণের দূরত্ব এবং ধরন অনুযায়ী বিমান, লঞ্চ, সড়ক ও রেলপথের জন্য নতুন হার নির্ধারণ করা হয়েছে। বিমানের ক্ষেত্রে বলা হয়েছে, শ্রেণি–১–এর কর্মচারীরা প্রতি কিলোমিটারে ৩০ টাকা ভাতা পাবেন। বিমান ছাড়া অন্যান্য ক্ষেত্রে মিলবে প্রতি কিলোমিটারে ১৮ টাকা হারে। শ্রেণি ৪ ও ৩–এর কর্মচারীরা ২০০ কিলোমিটার দূরত্বের ক্ষেত্রে ৬ টাকা, ২০০ কিলোমিটারের বেশির ক্ষেত্রে ৮ টাকা এবং একইভাবে শ্রেণি–২–এর ক্ষেত্রে ১২ টাকা ও ১৫ টাকা করে দেওয়া হবে।

এদিকে বদলিজনিত ভ্রমণের ক্ষেত্রে পরিবারের সদস্যসহ চারজনের ভ্রমণ ভাতা পাওয়া যাবে। শ্রেণি অনুযায়ী এ ভাতা পাওয়া যাবে ৬০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সারা দেশের জন্য একই হার হবে অর্থাৎ পার্বত্য এলাকার জন্য আলাদা কোনো হার প্রযোজ্য হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *