অবশেষে পদত্যাগ করলেন গোতাবায়া

Slider সারাবিশ্ব

অবশেষে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। স্থানীয় সময় শুক্রবারে দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেওয়ের কাছে ইমেইলে পদত্যাগপত্র পাঠিয়েছেন গোতাবায়া। এর আগে তিনি মালদ্বীপ থেকে সৌদি এয়ারলাইনসের একটি ফ্লােইটে সিঙ্গাপুরে পৌঁছান।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গোতাবায়ার সঙ্গে রয়েছেন স্ত্রী ও দুই দেহরক্ষী। সিঙ্গাপুরের সরকার জানিয়েছে, একটি ব্যক্তিগত ভিসায় তাকে এখানে ভ্রমণের সুযোগ দেওয়া হয়েছে। তবে গোতাবায়া সিঙ্গাপুরেই থাকবেন নাকি অন্য কোথাও যাবেন সে বিষয়টি এখনো পরিষ্কার নয়।

দুটি সূত্র বলছে, স্থানীয় সময় বৃহস্পতিবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে স্পিকারের কাছে পদত্যাগপত্র মেইল করেন। গোতাবায়া সিঙ্গাপুরে যাওয়ার পর পাঠানো ইমেইলে পদত্যাগপত্র গৃহীত হবে কিনা তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণ আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাতে একটি সামরিক প্লেনে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া। কিন্তু গোতাবায়া মালদ্বীপে গেলে সে দেশে বসবাসরত শ্রীলঙ্কানরা বিক্ষোভ দেখান। মালদ্বীপে গোতাবায়াকে আশ্রয় না দেওয়ার দাবি জানান তারা।

গতকাল বুধবার রাতে সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে গোতাবায়াদের মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তাসংক্রান্ত উদ্বেগ থেকে তারা সিঙ্গাপুর এয়ারলাইনসের ফ্লাইটে ওঠা থেকে বিরত থাকেন। গোতাবায়া, তার স্ত্রী ও দুই দেহরক্ষী ব্যক্তিগত উড়োজাহাজে করে সিঙ্গাপুরে যাওয়ার পরিকল্পনা করছেন বলে জানা যায়। শেষ পর্যন্ত তারা সৌদি এয়ারলাইনসের ফ্লাইটে মালদ্বীপ ছাড়েন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *