মালদ্বীপ ছেড়ে সিঙ্গাপুরের পথে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

Slider সারাবিশ্ব


মালদ্বীপ ছেড়ে সিঙ্গাপুরের পথে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে
বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে দেশ ছেড়ে পালিয়ে মালদ্বীপ গিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। সেখান থেকে তিনি সিঙ্গাপুরে যাচ্ছেন ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
গোতাবায় মালদ্বীপে যাওয়ার পর সেখানার প্রবাসী শ্রীলঙ্কানরা বিক্ষোভ করেছেন। তারা গোতাবায়াকে শ্রীলঙ্কায় ফেরত দেওয়ার দাবি জানিয়েছেন। এমন পরিস্থিতিতে সেখান থেকে পালিয়ে সিঙ্গাপুরে গেলেন গোতাবায়া রাজাপক্ষে।

দেশ ছেড়ে পালালেও এখনো স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠাননি গোতাবায়া।

এরইমধ্যে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সবচেয়ে মারাত্মক আর্থিক সংকট পার করছে শ্রীলঙ্কা। ২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ। ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা। আন্দোলনের কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে আগেই পদত্যাগ করেছিলেন মাহিন্দা রাজাপক্ষে। এমনকি রাজাপাক্ষের পরিবারের অন্য সদস্যরাও সরকার থেকে সরে এসেছিলেন। বুধবার (১৩ জুলাই) গোতাবায়ার পদত্যাগের কথা থাকলেও দিনের আলো ফোটার আগেই সামরিক বিমানে করে দেশ ছেড়ে মালদ্বীপে পাড়ি জমান তিনি। যদিও এখনও আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেননি তিনি।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *