শিনজো আবে হত্যাকাণ্ড: নতুন তথ্য দিল হামলাকারী

Slider সারাবিশ্ব


জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে হত্যায় অভিযুক্ত তাৎসুইয়া ইয়ামাগামি পুলিশের কাছে নতুন তথ্য দিয়েছে। হামলাকারী জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রীকে বিস্ফোরণ ঘটিয়ে হত্যার পরিকল্পনা ছিল তার।

গত শুক্রবার জাপানের পশ্চিমের নারা শহরের এক সভায় নির্বাচনী বক্তৃতা করছিলেন সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। এ সময় তার পেছন থেকে দুটি গুলি করা হয়। সঙ্গে সঙ্গে মাটিয়ে ঢলে পড়েন তিনি। ঘটনার পাঁচ ঘণ্টা পর তাকে মৃত ঘোষণা করা হয়।

ঘটনাস্থল থেকে আটক করা হয় হামলায় একমাত্র অভিযুক্ত তাৎসুইয়া ইয়ামাগামিকে। অন্তত ৯০ জন কর্মকর্তা ঘটনার তদন্ত করছেন। তারা অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করছেন।
তদন্তকারীদের ইয়ামাগামি বলেছেন, শিনজো আবেকে তিনি ওকাইয়ামা শহরে বিস্ফোরণ ঘটিয়ে হত্যা করতে চেয়েছিলেন। নারা শহর থেকে ওকাইয়ামা তিন ঘণ্টার পথ।

তাৎসুইয়া ইয়ামাগামি বলেন, ওকাইয়ামায় শিনজো আবেকে হত্যা করতে চেয়েছিলাম। কিন্তু সেখানকার অনুষ্ঠানে প্রবেশ করতে প্রবেশাধিকার প্রক্রিয়া মানতে হতো। সেটা কঠিন হবে মনে করে পরিকল্পনা বাদ দেন বলে জানিয়েছেন তিনি।

রবিবার ইয়ামাগামিকে নারা জেলার প্রসিকিউটর কার্যালয়ে নেওয়া হয়েছে।

নারা শহরের পুলিশ সিসিটিভির ফুটেজ পরীক্ষা করে জানিয়েছে, শহরের ইয়ামাতো সাইডাইজি থেকে ট্রেনে করে অভিযুক্ত শিনজো আবের অনুষ্ঠানস্থলে যান।
জাপানের ইতিহাসে দীর্ঘ মেয়াদে দায়িত্বপালনকারী প্রধানন্ত্রী শিনজো আবে হত্যার পর দেশটিতে বিদ্যমান নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। শনিবার জাপানের পশ্চিমের শহর নারার পুলিশ প্রধান তোমোয়াকি ওনিজুকা সাংবাদিকদের বলেন, আমি বিশ্বাস করি এবং এটা অনস্বীকার্য যে, সাবেক প্রধানমন্ত্রীর প্রহরায় এবং নিরাপত্তায় ত্রুটি ছিল। কী ঘটেছিল তা যথাযথ তদন্ত করে বের করা এখন জরুরি। সাংবাদিকদের সঙ্গে যখন তিনি কথা বলছিলেন, তখন কাঁদছিলেন।

সূত্র: সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *